মিতা সালেহ উদদীনের প্রথম কাব্যগ্রন্থ ‘বিশ্বস্ত ভোর’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯

বইমেলায় প্রকাশিত হয়েছে মিতা সালেহ উদদীনের প্রথম কাব্যগ্রন্থ ‘বিশ্বস্ত ভোর’। বইটির প্রচ্ছদ এঁকেছেন আহমেদ নিলয়। এটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ছায়াবীথি। এর মূল্য ১৭০ টাকা।

নব্বই দশকের মাঝামাঝি সময়ে গল্প দিয়ে মিতার লেখালেখি শুরু। দৈনিক আজকের কাগজ, জনকণ্ঠ ও বাংলাবাজার পত্রিকায় তার বেশ কয়েকটি গল্প প্রকাশিত হয়েছে। দীঘর্ বিরতির পর গত দেড় বছরে তিনি অসংখ্য কবিতা লিখেছেন। সরল ভাষাভঙ্গি ও বিষয়-বৈচিত্র্যের কারণে তার কবিতা পাঠক-মহলে সমাদৃত হয়েছে। উপমা চিত্রকল্প ব্যবহারের ক্ষেত্রেও তিনি ভিন্নতার পরিচয় দিয়েছেন। বতর্মানে যে ক’জন মহিলা কবি ভালো লিখছেন, মিতা তাদের একজন।

আলোচ্য গ্রন্থে ৮০টি কবিতা স্থান পেয়েছে। উল্লেখযোগ্য কবিতা হচ্ছে- ভুলে যাই, সুযোগ সন্ধানী একজন, আত্মহনন করো না, ফিরে দেখা সময়ের ডানা, ঘরের বৌ, বৃত্তের মধ্যমণি, ইলিশ জেলের ছুটে চলা, যদি হাঁটো, তোমার উপমা তুমি, ডান-দক্ষিণ উত্তীর্ণ দল, সত্য-সন্ধানী, দিবসের ভাঁজ, শিল্পরূপ, ঢেউয়ের মুখোমুখি, প্রথম চাওয়াতেই ছিল ভুল, অস্থায়ী রূপ, মন খারাপের পরে, স্বপ্ন প্রহরী, দলিত আদর্শ, সময়ের গ্রহণ, নিজ ভ‚মিতে কারাবাস, ভেজা পালক, বেদনার নীল খাম, অদৃশ্য সঙ্গী, হাত বদলের ঠিকানা, মনের বসন্ত, এ কোন লগন, কিশোরী ও যৌবন।

এএ/পিআর

আপনার মতামত লিখুন :