বইমেলায় জহিরুল ইসলামের বই ‘ক্রিকেট : আইন কলাকৌশল ও পরিভাষা’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:০৭ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

এবারের একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে জহিরুল ইসলামের ‘ক্রিকেট : আইন কলাকৌশল ও পরিভাষা’ শিরোনামের একটি বই। বইটির প্রচ্ছদ করেছেন মশিউর রহমান। দাম ২০০ টাকা।

‘ক্রিকেট : আইন কলাকৌশল ও পরিভাষা’ গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে কাকলী প্রকাশনীর স্টলে (প্যাভিলিয়ন নং-১২)।

বইট সম্পর্কে জহিরুল ইসলাম বলেন,-‘বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও এখন ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা। আর বিশ্বজুড়ে ফুটবলের জনপ্রিয়তার পরই রয়েছে ক্রিকেটের স্থান। ফুটবলের মতো সব দেশে ক্রিকেটের প্রচলন না থাকলেও এখন অনেক দেশই নতুন করে ক্রিকেটের দিকে ঝুঁকছে।’

তিনি আরও বলেন,-‘অনেক নতুন নতুন দেশই ক্রিকেট খেলায় বেশ এগিয়েছেও। সাম্প্রতিক সময়ে ক্রিকেট খেলায় অভাবনীয় অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। এ কারণে নতুন প্রজন্ম ক্রিকেটের দিকে ঝুঁকছে। ক্রিকেট খেলতে হলে এর আইন-কানুন, কলাকৌশল এবং ক্রিকেটের পরিভাষা জানা প্রয়োজন সবার আগে। একথা মাথায় রেখেই আমি বইটি লিখেছি।’

এ বইটির লেখক জহিরুল ইসলাম পেশায় সাংবাদিক। লেখালেখির দিক দিয়ে তিনি মূলত শিশুসাহিত্যিক। তিনি বিশ্বাস করেন, শিশুমনে ভালো কিছু গেঁথে দিতে পারলে তার রেশ থেকে যায় আজীবন। শিশু-কিশোর উপযোগী গল্প, উপন্যাস, জীবনী রচনা ও অনুবাদসহ ছোটদের পাঠোপযোগী সব ধরনের প্রকাশনার এক আলাদা ভুবন গড়ে তোলার উদ্দেশ্য রয়েছে তার।

এ লক্ষ্যেই বিভিন্নমুখী তার লেখালেখির জগৎ। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে : বাংলা ভাষা ও বানানের সহজপাঠ, বাংলাদেশের লোকপ্রিয় খেলাধুলা, কিশোর মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস কুয়াশা ঢাকা দিন, ছোটোদের গল্পের বই এক যে ছিল হরিণছানা, পরির নাম নিকিতা, যাদুর তীর, জীবনীগ্রন্থ স্টিফেন হকিং, নিউটন ইত্যাদি।

এএ/পিআর