বইমেলায় এনায়েত রসুলের ৪ বই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

এবারের একুশের বইমেলায় খ্যাতিমান শিশুসাহিত্যিক এনায়েত রসুলের চারটি বই প্রকাশিত হয়েছে। এ বই চারটির মধ্যে দুটি হচ্ছে,- ‘রহস্যে ঘেরা মহেঞ্জদারো’ ও ‘ফিরে দেখা ইতিহাস ছেচল্লিশের দাঙ্গা’। এ দুটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা আকাশ প্রকাশন। বই দুটি পাওয়া যাবে মেলার ১৮৫-১৮৭ নং স্টলে।

অন্য বইটির নাম ‘একুশের চিঠি ও গুলতিঅলা’-এটি প্রকাশ করেছে সাত ভাই চম্পা। শিশু-কিশোর উপযোগী ১৮টি গল্প নিয়ে এ বই সাজানো হয়েছে। মহান ভাষা আন্দোল ও মুক্তিযুদ্ধ নিয়ে গল্পগুলো লেখা হয়েছে। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন চিত্রশিল্পী আজিজুর রহমান। ‘একুশের চিঠি ও গুলতিঅলা’ বইটির দাম রাখা হয়েছে ২৬০ টাকা। এনায়েত রসুলের লেখা অন্য বইটি হচ্ছে ‌‌‌‌‌‘এমিলের গোয়েন্দ বাহিনী’। বইটি প্রকাশ করেছে সৃজনী।

‘রহস্যে ঘেরা মহেঞ্জদারো’ ও ‘ফিরে দেখা ইতিহাস ছেচল্লিশের দাঙ্গা’ বই দুটি নিয়ে লেখক এনায়েত রসুল বলেন,-আমার নামে প্রকাশিত হলেও বই দুটি লেখার কৃতিত্ব আমার নয়। আমি শুধু মুগ্ধ হয়ে পড়া দুটি ভারতীয় বইকে বাংলাদেশের পাঠক উপযোগী করে পুনর্লিখনের কাজ করেছি। সেই সঙ্গে সামান্য কিছু তথ্য সংযোজন-বিয়োজন করেছি মাত্র। তাই বইটির যাবতীয় কৃতিত্ব মূল লেখকদ্বয়ের। ভূমিকায় তাদের নাম এবং আমার কৃতজ্ঞতা প্রকাশ রয়েছে।

এনায়েত রসুল স্বনামখ্যাত শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলীর পুত্র। শিশুসাহিত্যে অবদানের জন্য তিনি এ যাবত একাধিক পুরস্কার সম্মাননায় ভূষিত হয়েছেন। এখন পর্যন্ত তিনি ১৭৫টি বই লিখেছেন। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে,- বাতি ঘরের বুড়ো, এক মায়ের গল্প, ভাষার কথা লেখার কথা, দুই মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার মেয়ে, মুক্তিযোদ্ধার খোঁজে, স্কুলে একদিন, ভোরের পাখি প্রভৃতি।

এএ/পিআর