বইমেলায় ‘নিউ ভার্সন অব লাভ’

বাইজিদ আল-হাসান
বাইজিদ আল-হাসান বাইজিদ আল-হাসান , ওমান প্রতিনিধি
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

‘নিউ ভার্সন অব লাভ’। এই সময়ের যুবক-যুবতী ও অভিভাবকদের উপযুক্ত এক প্রেসক্রিপশন। সামাজিক নানা দুর্ভোগের মাঝে বর্তমানে সবচেয়ে হতাশার দিক হলো- বিবাহপূর্ব প্রেম, প্রেমপরবর্তী আত্মহত্যা, পরকীয়া ও ব্ল্যাকমেইল। আইন করেও কমানো যাচ্ছে না সামাজিক চরিত্রের এই অবক্ষয়। দিনেদিনে বেড়েই চলছে এসব অনৈতিকতা।

যুবসমাজের চারিত্রিক অবক্ষয়, প্রেম-পরকীয়া, ব্যভিচার-ব্ল্যাকমেইল; ক্রিয়া-প্রতিক্রিয়ার খুঁটিনাটি নিয়ে নির্মিত উপন্যাসগ্রন্থ ‘নিউ ভার্সন অব লাভ’।

একটি পারিবারিক গল্প দিয়ে শুরু করা এ উপন্যাসটির মূল চরিত্রে রয়েছে কলেজপড়ুয়া একযুগল প্রেমের কাহিনি। রয়েছে আরেকটি মজারও রোমান্টিক ভালোবাসার গল্পও।

উপন্যাসটিতে স্থান পেয়েছে সমাজের নানা অসঙ্গতি; ক্রিয়া-প্রতিক্রিয়া। বলে দেয়া হয়েছে উত্তরণের উপায়ও। নারী সমাজের নানা প্রতিবন্ধকতা ও বিবাহপূর্ব প্রেমের ক্ষতির দিক প্রাধান্য পেয়েছে উপন্যাসটিতে।

সমাজে নারী অবহেলার পাত্র কেন, কেন নারীদের মৌলিক অধিকার এখনও বাস্তবায়ন হচ্ছে না, নারী লোলুপদৃষ্টির শিকার কেন, কেন শিশু থেকে ষাট বছরের বৃদ্ধা যৌন হয়রানীর শিকার, সাংসারিক-পারিবারিক-সামাজিক জীবনে একজন নারীর ভূমিকা কী হতে পারে-এসব বিষয় ফুটিয়ে তোলা হয়েছে বইটিতে।

তুলে ধরা হয়েছে- বিবাহপূর্ব প্রেমের প্রবণতা কেন; কারণ ও প্রতিকার। বর্তমান সময়ে পরকীয়া নামক ব্যাধি মহামারি আকার ধারণ করেছে। প্রেমে ছ্যাঁকা-প্রেমপরবর্তী আত্মহত্যা, পরকীয়া যন্ত্রণা, ভিডিও ভাইরাল ও ব্ল্যাকমেইল; ক্রিয়া-প্রতিক্রিয়া; এ সবকিছুই স্থান পেয়েছে উপন্যাসটিতে।

উপন্যাসটি ১৬ ফেব্রুয়ারি ২০১৯ অমর একুশে বইমেলার বাড কম্প্রিন্ট অ্যান্ড পাবলিকেশন্স’র ৩২০-৩২১ নং স্টলে মোড়ক উন্মোচন হয়।

প্রকাশক শিহাব উদ্দীন জানান, স্টলে ওঠার পর থেকেই বইটির ব্যাপক সাড়া পড়েছে। স্টলে এখন পর্যন্ত জনপ্রিয়তা ও চাহিদায় এগিয়ে রয়েছে বইটি। শেষ পর্যন্ত ‘নিউ ভার্সন অব লাভ’ই পাঠকপ্রিয়তায় এগিয়ে থাকবেন বলে আশাব্যক্ত করেন তিনি।

এ ছাড়াও বইমেলায় একই স্টলে লেখকের আরও তিনটি বই পাওয়া যাচ্ছে ‘বদলে যাও বদলে দাও’ ‘রোহিঙ্গা শিবিরের অলিগলি’ ‘পাশ্চাত্যের মোকাবেলায় নববী আদর্শ।’

এমআরএম/জেআইএম