বইমেলায় রাউফুন নাহারের ‘মনের যত্ন’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২০

মনোবিজ্ঞানের শিক্ষার্থী, মানসিক স্বাস্থ্যকর্মীসহ সব ধরনের পাঠকের উপযোগী করে লেখা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের প্রভাষক রাউফুন নাহারের ‘মনের যত্ন’ বইটি পাওয়া যাচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়।

পাঁচটি অধ্যায়ে মানসিক স্বাস্থ্য ও মনের যত্নের পাঁচটি প্রধান দিক তুলে ধরা এই বইটি সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত অনিন্দ্য প্রকাশের ৩১ নম্বর প্যাভিলিয়ন থেকে সংগ্রহ করা যাবে।

নিজেকে বোঝা, নিজের যত্ন নিয়ে মানসিকভাবে সুস্থ ও স্বাস্থ্যবান থাকা এবং নানান ঝড়ঝাপটা ও প্রতিকূলতার মাঝেও নিজের কাছে ফেরার বিভিন্ন উপায় বইটিতে তুলে ধরা হয়েছে। একটি প্রশান্তিপূর্ণ মন ও জীবনের জন্য যা যা করণীয় তার প্রায় সবটাই রয়েছে বইটিতে।

বইটিতে পাঁচটি অধ্যায়ে মানসিক স্বাস্থ্য ও মনের যত্নের পাঁচটি প্রধান দিক উম্মোচিত হওয়ায় প্রতিটি অধ্যায়ই আলাদা আলাদাভাবে গুরুত্ব বহন করে। আবার একটির সঙ্গ আরেকটি অধ্যায় এমনভাবে যুক্ত, সবমিলিয়ে যাকে মানসিকভাবে স্বাস্থ্যবান থাকার একটি পরিপূর্ণ নির্দেশিকা বলা যায়।

বইটির বিষয়ে রাউফুন নাহার বলেন, “কাউন্সেলিং সাইকোলজির শিক্ষার্থী, মানসিক স্বাস্থ্যকর্মীসহ সবধরনের পাঠকের উপযোগী করে লেখা হয়েছে ‘মনের যত্ন’।”

‘বর্তমান বাংলাদেশে মানুষের মধ্যে মানসিক সাস্থ্যসেবা বা কাউন্সেলিং নেয়ার প্রবণতা বেড়েছে। মানসিক স্বাস্থ্য সম্পর্কে মানুষ সচেতন হচ্ছে। সেই সঙ্গে দেখা যাচ্ছে, কাউন্সেলিং বা মানসিক স্বাস্থ্য প্রয়োজন হলেও অনেক সময় কাউন্সেলরের কাছে সরাসরি এই সেবাটা নিচ্ছে না মানুষ। অর্থ, সময়, সামাজিক বাধা, মানসিক স্বাস্থ্য সম্পর্কে কুসংস্কার ইত্যাদি নানা কারণে অনেকেই এই সেবাটা নিতে আমাদের কাছে সরাসরি আসেন না’- যোগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই প্রভাষক।

মনের যত্ন বইটি লেখার কারণ হিসেবে তিনি বলেন, ‘এই বইটি লেখার অন্যতম একটি কারণ হচ্ছে সর্বসাধারণের মাঝে, অর্থাৎ মানুষের দোরগোড়ায় মানসিক স্বাস্থ্যসচেতনতা ও মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া। এটি একটি আত্ম-উন্নয়নমূলক বই যার মাধ্যমে নিজেই নিজেকে মানসিক সহায়তা দেয়া যাবে।’

তিনি আরও বলেন, ‘মনের যত্ন’ আমার প্রথম বই। এর আগে বিভিন্ন পত্রপত্রিকায় মানসিক স্বাস্থ্যসহ অন্যান্য বিষয়ে গল্প, প্রবন্ধ বা অনুভূতি লিখলেও বই লেখার সাহস ও প্রয়াস এই প্রথম।

লেখক পরিচিতি

রাউফুন নাহার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন। তারপর একই বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে সেখানেই প্রভাষক হিসেবে যোগদেন।

কাউন্সেলিং সাইকোলজির শিক্ষক হিসেবে তিনি মানসিক স্বাস্থ্যকর্মী তৈরির কারিগর হিসেবে কাজ করছেন। সেই সঙ্গে নিজেও কাউন্সেলিং সেবা দিয়ে যাচ্ছেন। দেশে ও বিদেশে মানসিক স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিয়েছেন রাউফুন নাহার।

তবে মূলত নন-ভায়োলেন্ট কমিউনিকেশন এবং আই মুভমেন্ট ডিসেনসিটাইজেশন অ্যান্ড রিপ্রসেসিং এই দুটি চিকিৎসা পদ্ধতিতেই তিনি আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ। নন-ভায়োলেন্ট কমিউনিকেশন বিষয়ে তিনি একাধারে গবেষণা করছেন, চর্চা করছেন এবং বিভিন্ন কর্মশালার মাধ্যমে তা সারা দেশে ছড়িয়ে দিতে কাজ করছেন। এছাড়াও সঙ্গীত ও যোগচর্চা বিষয়ে তার প্রশিক্ষণ ও দক্ষতা রয়েছে।

এমএএস/এসআর/পিআর