প্রিন্স ইসলামের উপন্যাস ‘এমন কেউ এখানে কখনো ছিল না’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে প্রিন্স ইসলামের লেখা মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘এমন কেউ এখানে কখনো ছিল না’। বইটি প্রকাশ করেছে প্রিয়মুখ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন অবনীল।

উপন্যাসটিতে একজন বীরাঙ্গনা ও যুদ্ধশিশুকে কেন্দ্র করে একটি করুণ চিত্র তুলে ধরা হয়েছে যাতে ৭১ ও ৭১ পরবর্তী একটি নিমর্মতার স্বাক্ষর রয়েছে উপন্যাসের ঘটনাপ্রবাহে। মহান স্বাধীনতা যুদ্ধে ক্রাক-প্লাটুনের কিছু ঘটনা, মিত্র ভারতীয় বাহিনীর একটি ঘটনাপ্রবাহ তুলে ধরা হয়েছে। ঘটনাপ্রবাহে চারুকলা ও চিত্রকলাসহ বিখ্যাত কার্টুনিস্ট রনবীকে নিয়ে কিছু শিক্ষামূলক ঘটনাও রেখেছেন লেখক।

মূল ঘটনাপ্রবাহে স্বাধীনতার পরে একজন বীরাঙ্গনাকে ও যুদ্ধশিশুকে মেনে নিতে পারে না সমাজ। একজন যুদ্ধশিশুর চিত্রশিল্পী হয়ে ওঠা ও সমাজের মিথ্যার ভেতর জড়িয়ে যাওয়ার তীব্র নির্মমতা, কিছু ঘৃণ্য পাপীর নির্লজ্জ যৌনতার আদলে ভয়ংকর ষড়যন্ত্র, একটি মিথ্য দিয়ে তৈরি সমাজ, একটি মিথ্যে অপবাদ, ভেলোবাসা হারানোর এক করুণ গল্প, সত্যকে মিথ্যা ও মিথ্যাকে সত্যকে বানানোর ঘৃণ্য প্রচেষ্টাসহ একটি ঘুণেধরা সমাজের গল্প নিয়ে রচিত হয়েছে উপন্যাস “এমন কেউ এখানে কখনো ছিল না”।

মেলায় ‘এমন কেউ এখানে কখনো ছিল না’ উপন্যাসটি পাওয়া যাচ্ছে ২৪৪-২৪৫-২৪৬ নম্বর স্টলে।

এসআই/এনএফ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]