‘আইনসভায় বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

সিনিয়র সাংবাদিক আসাদুজ্জামান সম্রাট সম্পাদিত ‘আইনসভায় বঙ্গবন্ধু’ নামক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটিতে স্বাধীনতা উত্তর ও স্বাধীনতাপূর্ব গণপরিষদ ও সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা এবং সমসাময়িক সংবাদপত্রে এর প্রতিফলন তুলে আনা হয়েছে।

মঙ্গলবার বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলায় এই মোড়ক উন্মোচন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনে আন্দোলন-সংগ্রামের সাফল্যের বাইরেও তিনি আইনসভায় গোটা জাতিকে নির্দেশনা দিয়েছেন। গোটা জাতিকে এগিয়ে যাওয়ার জন্য আইন প্রণয়নের ক্ষেত্রে তিনি যে নির্দেশনা দিয়েছেন সে বিষয়ের সংকলন বই ‘আইনসভায় বঙ্গবন্ধু’।

তিনি আরও বলেন, যারা বাঙালিত্বে বিশ্বাস করেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে বিশ্বাস করেন, আমাদের বিদ্যমান রাষ্ট্রব্যবস্থায় বিশ্বাস করেন, তাদের সবার বঙ্গবন্ধুকে জানা প্রয়োজন। এ ক্ষেত্রে ‘আইনসভায় বঙ্গবন্ধু’ একটি অনন্য ও অসাধারণ বই। এটি সংরক্ষণ শুধু নয়, পাঠযোগ্য। বঙ্গবন্ধু একজন আইনপ্রণেতা হিসেবে কতটা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সে বিষয়গুলো এতে বর্ণনা করা হয়েছে।

অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, বইটি আইনসভায় জাতির জনকের ভূমিকার একটি প্রমাণ্য দলিল। এতে স্বাধীনতাপূর্ব পার্লামেন্টে তার ভূমিকায় আন্দোলনের ধারাবাহিকতার প্রমাণ পাওয়া যায়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নিয়মতান্ত্রিক আন্দোলনের পাশাপাশি সংসদের ভূমিকা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এ বই। স্বাধীনতা পরবর্তী দেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর ভূমিকা জানার সুযোগ সৃষ্টি হয়েছে।

এইচএস/জেডএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]