বইমেলায় মুসার ‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১০ পিএম, ২৯ মার্চ ২০২১

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মুসা বিন মোহাম্মদের লেখা ‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল।’ প্রকাশনা সংস্থা মূর্ধন্য প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। এটি তার প্রথম বই।

বইটির বিষয়ে মুসা বিন মোহাম্মদ বলেন, বহির্বিশ্বে মোবাইল সাংবাদিকতার (মোজো) চর্চা শুরু হলেও আমাদের দেশে মোজো বিষয়টি অনেকটা নতুন। অপ্রতুল ধারণার ফলে দেশে বাংলা ভাষায় মোজো বিষয়ে তেমন বই নেই।

তিনি বলেন, মোজো’র ধারণা, প্রেক্ষাপট, বিবর্তন, সুযোগ-সুবিধা, সময়োপযোগিতাসহ প্রয়োজনীয় মোবাইল অ্যাপ ও সরঞ্জামাদি ব্যবহার করে মোবাইল সাংবাদিকতা করার কৌশল সবিস্তারে আলোচনা করা হয়েছে। বিশেষ করে প্রযুক্তির মারপ্যাঁচে না পড়ে একদল মোজো সাংবাদিকের মাঠপর্যায়ে তাদের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে।

‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’ বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় মূর্ধন্য প্রকাশনীর ৪০০ নম্বর স্টল ও রকমারি ডটকমে। মেলায় স্টলে বইটির মূল্য ১৮৮ টাকা। আর রকমারি ডটকমে বিক্রি হচ্ছে ১৭৫ টাকা।

প্রসঙ্গত, মুসা বিন মোহাম্মদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় অনার্স ও মাস্টার্স পাস করে ডয়চে ভেলের মিডিয়া স্কলারশিপ নিয়ে একাত্তর টেলিভিশনে সাংবাদিকতা শুরু করেন।

এছাড়াও সাংবাদিকতা করেন মানবজমিন ও বণিক বার্তায়। বর্তমানে তিনি নিউজভিত্তিক অ্যাপ ‘রিদ্মিক নিউজ’র হেড অব নিউজ হিসেবে দায়িত্ব পালন করছেন।

টিটি/এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]