বইমেলায় ‘সংবাদপত্রে বঙ্গবন্ধুর জন্মদিন’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১৫ মার্চ ২০২২

অমর একুশে বইমেলায় এলো সংকলন গ্রন্থ ‘সংবাদপত্রে বঙ্গবন্ধুর জন্মদিন’। ১৯৭২-৭৫ সালে বঙ্গবন্ধু জন্মদিনকে কেন্দ্র করে সংবাদপত্রে প্রকাশিত নানা আয়োজনের প্রতিফলন রয়েছে বইটিতে। বইটির সংকলন করেছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) গবেষক পপি দেবী থাপা।

গত বছরের ডিসেম্বরে প্রকাশিত সংকলন গ্রন্থটি মঙ্গলবার (৮ মার্চ) অমর একুশে বইমেলায় আসে। বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আশরাফ খান। ৪০০ টাকা মূল্যের বইটি পাওয়া যাচ্ছে বইমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে ৬৫৭ ও ৬৫৮ নম্বর স্টলে।

বইটির সংকলক পপি দেবী জাগো নিউজকে বলেন, সংবাদপত্রে বঙ্গবন্ধুর জন্মদিন (১৯৭২-১৯৭৫) গ্রন্থটি মূলত স্বাধীন বাংলাদেশে জীবদ্দশায় উদযাপিত বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনকে কেন্দ্র করে সংবাদপত্রে প্রকাশিত নানা আয়োজনের প্রতিফলন। জাতি এদিন আনন্দ-উচ্ছ্বাস নিয়ে বঙ্গবন্ধুর প্রতি নিবেদন করেছে তার শ্রদ্ধার্ঘ্য। সে চিত্র যেমন রয়েছে, তেমনি সমকালীন দেশি-বিদেশি মনীষীদের বিশ্লেষণে উঠে আসা বহুমাত্রিক বঙ্গবন্ধুকেও পাঠক খুঁজে পাবেন এ গ্রন্থে।

তিনি বলেন, বইটিতে রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত সাহিত্যকর্ম, বিজ্ঞাপন ও জন্মদিনে প্রকাশিত তার কিছু দুর্লভ আলোকচিত্র। বঙ্গবন্ধুকে জানতে ও বুঝতে আগ্রহী পাঠকের তৃষ্ণা মেটাবে এ গ্রন্থটি। এটুকু আমি নিশ্চিত করে বলতে পারি।

তিনি আরও বলেন, ব্যক্তিজীবনে বঙ্গবন্ধু জন্মদিন পালন করেননি। পছন্দও করতেন না। এ বইটিতে রয়েছে তিনি মানুষের কাছে থেকে কতো ভালোবাসা পেতেন সেই চিত্র।

আগামী ১৭ মার্চ আমর একুশে বইমেলা শেষ হচ্ছে। ফলে আর মাত্র দুদিন বাকি এবারের বইমেলার। এরমধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে ৭০টির বেশি বই এসেছে মেলায়।

আরএসএম/এমআইএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]