Jago News logo
Banglalink
ঢাকা, রোববার, ৩০ এপ্রিল ২০১৭ | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ

শিক্ষকদের হাত ধরে গ্রন্থমেলায় শিক্ষার্থীরা


আবু সালেহ সায়াদাত ও মুনির হোসাইন

প্রকাশিত: ০২:৫৯ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার
শিক্ষকদের হাত ধরে গ্রন্থমেলায় শিক্ষার্থীরা
BiskClub

শুক্রবারে বই মেলায় নেমেছে বইপ্রেমীদের ঢল। বাংলা একাডেমি চত্বর, সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে বইপ্রেমী শিশুদের ছোটাছুটি বই মেলায় উৎসবের আমেজকে যেন আরো একধাপ বাড়িয়ে দিয়েছে। কারণ, বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশু-কিশোরদের জন্য নির্ধারিত ছিল মেলার সময়।

‘শিশু প্রহর’-এ বাংলা একাডেমির চত্বরজুড়ে ছোটাছুটি করেছে শিশু কিশোররা। মা-বাবার হাত ধরে স্টলে স্টলে বই দেখে, বই কিনে, নতুন বই হাতে ঘুরেছে তারা। শুধু বাবা-মার হাত ধরেই নয় শিক্ষকদের হাত ধরেও মেলায় এসেছে ক্ষুদে এসব বই প্রেমীরা। রাজধানীসহ আশপাশের স্কুল থেকে এসেছে তারা।

মাসব্যাপী মেলার প্রতি শুক্র ও শনিবার থাকছে শিশু প্রহর। আর এই শিশু প্রহরেই যোগ দিতে বাংলা লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র সাভার স্কুল থেকে শিক্ষকের সঙ্গে মেলায় এসেছিল একদল ক্ষুদে শিক্ষার্থী। তাদের দলে ছিল  প্রিয়ন্ত ঘোষ, মুশফিকুরসহ আরো অনেকই।

তারা জানায়, স্কুল থেকে বাসে করে মেলায় এসেছি। ঘুরে ঘুরে বই কিনবো। জাফর ইকবাল স্যারের বই ছাড়াও গোয়েন্দা কাহিনীর বই কিনেছি। আরো বই কিনবো।

এসব ক্ষুদে বইপ্রেমীদের মেলায় নিয়ে এসেছেন সেই স্কুলেরই শিক্ষক ফয়সাল খান। তিনি বলেন, আমাদের স্কুলের পক্ষ থেকে প্রতি শুক্রবারই দল বেঁধে শিক্ষার্থীদের নিয়ে আসি বই মেলায়। যেন এসব শিক্ষার্থীদের বইয়ের প্রতি ভালোবাসা, বই পড়ার আগ্রহ তৈরি হয়।

অন্যদিকে শিশুপ্রহরে শিশুদের আগমনে বইমেলায় বিক্রিও ভালো হচ্ছে জানিয়ে স্টলে দায়িত্বরতরা জানান, থরে থরে সাজানো রঙ-বেরঙের বই। মজার মজার ছবি দিয়ে সাজানো প্রচ্ছদ করা বইগুলো দেখছে, কিনছে মেলায় আসা শিশুরা। বই মেলায় এই শিশু প্রহরের উদ্যোগ আসলেই প্রশংসনীয়।

এএস/এমএইচ/এনএফ/পিআর

আপনার মন্তব্য লিখুন...