Jago News logo
Banglalink
ঢাকা, রোববার, ৩০ এপ্রিল ২০১৭ | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ

মেলায় আজ নতুন বই ২৪১টি


সায়েম সাবু ও মুনির হোসাইন

প্রকাশিত: ১০:৪৩ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার
মেলায় আজ নতুন বই ২৪১টি
BiskClub

বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমলোয় আজ শুক্রবার নতুন বই এসেছে ২৪১টি। এর মধ্যে ৬৪টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
 
অমর একুশে উদযাপন উপলক্ষে আজ সাড়ে ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী।

বিচারকমণ্ডলীর সদস্য হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী ইয়াকুব আলী খান, আবু বকর সিদ্দিক এবং সাগরিকা জামালী। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিশুকিশোর সংগীত প্রতিযোগিতা ২০১৭’র আহ্বায়ক রহিমা আখতার কল্পনা। আগামী ২৪ ফেব্রুয়ারি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

এছাড়াও আজ শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। ক-শাখায় অনুভা হালদার, মিনহাজ জামান শান এবং মানহা মারনিয়া জামান। খ-শাখায় তাসনিম সুলতান মহীয়সী, ফারহাত লামিসা, অতন্দ্রীলা পদ্য দে। গ-শাখায় আর্ণিকা তাহসীন, নাহিয়ান মাইশা অয়মী এবং কানিজ ফাতেমা। আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে দশটায় পুরস্কার প্রদান করা হবে।

এ দিন বিকেল সাড়ে চারটায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আশি’র দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন কবি কুমার চক্রবর্তী। আলোচনায় অংশগ্রহণ করেন ড. মাসুদুল হক এবং ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করেন কবি রুবী রহমান।

প্রাবন্ধিক বলেন, আশির দশকের কবিদের হাতে এসব পরিবর্তন ভাবনার আবির্ভাব ঘটেছিল যা ছিল আগের কালপর্বের কবিতা চর্চার থেকে ভিন্ন, অভিনব ও মৌলিক একটি ঘটনা। বাংলাদেশের পঞ্চাশ, ষাট, সত্তরের কবিতায় পশ্চীমা আধুনিকবাদ, পরাবাস্তববাদ ও ক্ষেত্রবিশেষে অস্তিত্ববাদী সঙ্করায়ণ ও অতিচর্চার যে অনুকরণসর্বস্ব প্রচেষ্টা ছিল, আশির দশক এসব পেন্ডোরাবাক্স থেকে বেরিয়ে এসে কবিতার নতুন পরিচয় সন্ধানে রত হয়েছিল।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল ফয়জুল আলম পাপ্পুর পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন’-এর আবৃত্তি পরিবেশনা এবং ইন্দ্রমোহন রাজবংশীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ লোকসংগীত পরিষদ’-এর শিল্পীবৃন্দের সংগীত পরিবেশনা।

এএসএস/এমএইচ/এআরএস

আপনার মন্তব্য লিখুন...