বইমেলায় মনিজা রহমানের উপন্যাস ‘অশুভকাল’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে মনিজা রহমানের উপন্যাস ‘অশুভকাল’। ২০০৮ সালে ছোট গল্প সংকলন ‘আকাশ মানব বৃষ্টি মানবী’ বই দিয়ে লেখক মনিজা রহমান প্রথম পাঠকের সামনে আসেন। দীর্ঘদিন ধরে ছোট গল্প নিয়ে লেখালেখি করলেও এবারই প্রথম উপন্যাস লিখলেন তিনি। বইটি বইমেলায় পাওয়া যাচ্ছে ৫৭৩ নম্বর পেন্সিল পাবলিকেসন্সের স্টলে।

অশুভকাল উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র মুক্তি, একজন উঠতি ক্রিকেটার, আত্নবিশ্বাসী কিন্তু উচ্চভিলাষী, জীবনের লক্ষ্য পূরণে সে হাত মেলায় অশুভ শক্তির সঙ্গে, দেখা হয় একজন দয়মন্তীর সঙ্গে। উপন্যাস পড়তে পড়তে মনে হবে দয়মন্তী বুঝি মুক্তির অন্ধকার রূপ। সুন্দর-অসুন্দর, প্রেম-সন্দেহ, বন্ধুত্ব, প্রতারণা এভাবে এগিয়ে চলে কাহিনী। বইয়ের প্রচ্ছদ করেছেন- নির্ঝর নৈঃশব্দ।

সাংবাদিক ও লেখক মনিজা রহমান কলাম, ফিচার, রিপোর্ট, কবিতা, ছোট গল্প নানা বিষয়ে লিখছেন নিয়মিত। সমাজের বিভিন্ন দিক তিনি তুলে ধরেন কলামে, জীবনের আবেগকে প্রকাশ করেন কবিতায় আর চারপাশের মানুষের কথা ফুটিয়ে তোলেন তার ছোট গল্পে। ঢাকার গেন্ডারিয়ায় জন্ম নেয়া মনিজা রহমান বাংলাদেশের প্রথম নারী ক্রীড়া সাংবাদিক। দৈনিক মানবজমিন, দৈনিক জনকণ্ঠ ও ইনডিপেনডেন্ট টিভিতে কাজ করেছেন দীর্ঘদিন। পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে।

‘অশুভকাল’ লেখক মনিজা রহমানের দ্বাদশ বই। এ যাবত প্রকাশিত তাঁর বইগুলো হল- আকাশ মানব বৃষ্টি মানবী, আকাঙ্খার পলিমাটি, অপ্সরার ওড়না, গুরু শিষ্য, শনিবারে ভালোবাসতাম রবিবারে না, সেই মুখ আর আমি, সব প্রেম জমা থাকে প্রকৃতিতে, ঝর্ণার জলের কারাগার, ভালো ভূত মন্দ ভূত, যে যায় সে ভাটার পথিক এবং মেয়েটি আজন্ম পতিত থেকে গেল।

এইচআর/এমকেএইচ