বইমেলায় নাসির খান সৈকতের ‘সবার জন্য উবুন্টু’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:২১ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

যারা উবুন্টু অপারেটিং সিস্টেমটি মাত্রই ব্যবহার শুরু করেছেন অথবা ব্যবহার করার কথা ভাবছেন তাদের জন্য এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে ‘সবার জন্য উবুন্টু’। বইটি লিখেছেন নাসির খান সৈকত। এটি প্রকাশ করেছে দ্বিমিক প্রকাশনী।

বইমেলার বাংলা একাডেমি প্রঙ্গণের দ্বিমিকের স্টলে (স্টল নম্বর ১৯, বাংলা একাডেমি পুকুরপাড় সংলগ্ন) পাওয়া যাবে বইটি। পাশাপাশি নীলক্ষেতের হক লাইব্রেরি, মানিক লাইব্রেরিতেও মিলবে বইটি। এছাড়া অনলাইনভিত্তিক বই কেনার ওয়েবসাইট রকমারি ডট কম থেকেও সংগ্রহ করা যাবে ‘সবার জন্য উবুন্টু’।

বইটিতে লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমের প্রতিটি বিষয় বিস্তারিতভাবে ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে। যাতে বর্ণনা অনুসরণ করে খুব সহজেই কাজগুলো সম্পন্ন করা যাবে। সেই সঙ্গে লিনাক্স এনভায়রনমেন্টে কীভাবে বিভিন্ন প্রোগ্রামিং ভাষায় প্রোগ্রামিং চর্চা করা যায় সেটিও এখানে দেখানো হয়েছে এতে।

নাসির খান সৈকত পেশায় একজন সফটওয়্যার প্রকৌশলী। এছাড়া শৌখিন আলোকচিত্রী এবং লেখক হিসেবেও পরিচিত রয়েছে তার। বর্তমানে ওয়েব ম্যানেজার হিসাবে কাজ করছেন বৃহৎ একটি দেশীয় প্রতিষ্ঠানে। নিয়মিত কাজের বাইরে ছাত্রজীবন থেকেই লেখালেখির সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় এক দশক ধরে। তার লেখালেখির মূল বিষয়বস্তু হচ্ছে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি। স্কুলজীবন থেকেই তিনি বিশ্বসাহিত্য কেন্দ্রের বিভিন্ন কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত আছেন। এছাড়া মুক্ত সোর্স ধারণার চর্চা ও প্রসারের জন্য কাজ করে যাচ্ছেন প্রায় এক যুগ ধরে। নাসির খান সৈকত বাংলা ভাষার সব থেকে বড় বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার অন্যতম এডমিন। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য এবং ক্রিয়েটিভ কমন্সের বাংলাদেশ লিড হিসাবে যুক্ত আছেন।

এমবিআর