বৃষ্টি বিড়ম্বনায় সন্ধ্যায়ই বন্ধ হলো বইমেলা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯
ছবি সংগৃহীত

বৃষ্টির কারণে বইমেলা বন্ধ ঘোষণা করেছে বাংলা একাডেমি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলা একাডেমির পরিচালক জনসংযোগ (তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ) অপরেশ কুমার ব্যানার্জি স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রাকৃতিক দুর্যোগের কারণে গ্রন্থমেলা সন্ধ্যা ৬টায় বন্ধ ঘোষণা করা হয়েছে।’

বাংলা একাডেমি জানিয়েছে, মেলায় আজ নতুন বই এসেছে ২৪৮টি।

বৃষ্টির দিনেও আজ বইমেলায় পাঠকের উপস্থিতি লক্ষ্য করা গেছে। কোনো কোনো পাঠক বৃষ্টির মধ্যেও বই কিনেছেন। বৃষ্টি বিড়ম্বনায় কেউ কেউ আবার স্টলেও ঢুকে পড়েছেন। কিন্তু প্রকৃতির বিরূপতায় শেষ পর্যন্ত মেলা বন্ধই করে দিতে হয় কর্তৃপক্ষকে।

বইমেলায় শেষ মুহূর্তে কেনাকটা করতে অনেক পাঠক মাসব্যাপী তালিকাও প্রস্তুত করেন; তাই তাদের কথা মাথায় রেখে মেলার সময় বাড়ানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করছেন অনেক লেখক ও পাঠক।

আগামীকাল বৃহস্পতিবার মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার শেষ দিন। বাংলা একাডেমি জানিয়েছে, গ্রন্থমেলার মূল মঞ্চে সন্ধ্যা সাড়ে ৬টায় সমাপনী অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’র সদস্য সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি।

সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানে কবি নির্মলেন্দু গুণকে কবি জসীমউদদীন সাহিত্য পুরস্কার ২০১৯ প্রদান করা হবে। এছাড়া অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার- চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৯, মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯, রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৯, শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯ প্রদান করা হবে।

এসএইচএস/পিআর