‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

এবার অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে একুশে পদকজয়ী অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর স্বাস্থ্যবিষয়ক বই ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’। এটি লেখকের বাংলা ভাষায় প্রকাশিত দ্বিতীয় বই। বইটিতে আছে সাধারণ জ্বর, পেট ব্যথা, বুকের ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ম্যালেরিয়াসহ বিভিন্ন মৌসুমের রোগবালাইয়ের পাশাপাশি হৃদরোগ, ডায়াবেটিসসহ ৫৭টি রোগের বিস্তারিত আলোচনা।

এ রোগগুলোর প্রতিরোধ ব্যবস্থা নিয়েও আলোচনা করা হয়েছে বইটিতে। ডেঙ্গু, চিকুনগুনিয়া রোগ নিয়ন্ত্রণে চিকিৎসকের পাশাপাশি সাধারণ জনগণ ও কর্তৃপক্ষের কর্তব্য বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে এতে।

এ ছাড়া বইটিতে রোগী-চিকিৎসক সর্ম্পক, রোগী-সাংবাদিক সর্ম্পক, চিকিৎসকের প্রতি রোগীদের অভিযোগ ইত্যাদি সংবেদনশীল কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলো লেখক তার দীর্ঘ দিনের অভিজ্ঞতার আলোকে সুচারুরূপে তুলে ধরেছেন। সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, স্বাস্থ্য বীমা কিংবা চিকিৎসা ব্যয় কমানোর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে তার প্রবন্ধগুলো বাতলে দিতে পারে অনেক জটিল সমস্যার সমাধান।

এ বইয়ের প্রবন্ধগুলো সাধারণ পাঠকের পাশাপাশি স্বাস্থ্যখাতের নীতিনির্ধারকদের জন্য উপকারী হয়ে ওঠতে পারে। লেখক তার নতুন বইয়ে বয়স্কদের স্বাস্থ্য সুরক্ষা ও বৃদ্ধাশ্রম নিয়ে বেশ কয়েকটি প্রবন্ধ লিখেছেন। এগুলো যেমন উপকারী তেমনি হৃদয়স্পর্শী। বইটি প্রকাশিত হয়েছে অনন্যা প্রকাশনী থেকে।

উল্লেখ্য, লেখকের চিকিৎসাশাস্ত্রের ৬টি বই শুধু দেশেই নয় বিদেশেও পঠিত হচ্ছে।

এমইউ/জেডএ/এমএস