বইমেলায় ওমর ফারুকের ‘শায়লার জবানবন্দি’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৪৭ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

 

বইমেলায় এসেছে কথা সাহিত্যিক ও সাংবাদিক ওমর ফারুকের উপন্যাস ‘শায়লার জবানবন্দি’। বুধবার (২৬ ফেব্রুয়ারি) থেকে অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে উপন্যাসটি। বইটি প্রকাশ করেছে অ্যাডর্ন পাবলিকেশন্স।

শায়লার জবানবন্দি বই থেকে জানা যায়, এ উপন্যাসের গল্পের নায়িকা শায়লা একজন ব্যাংকার। তার সঙ্গে বিয়ের কথাবার্তা ঠিক হয়ে আছে মবিন নামের একজনের। তারই জন্মদিনের অনুষ্ঠানে যাওয়ার পথে শায়লাকে রিকশা থেকে জোরপূর্বক উঠিয়ে নিয়ে যায় একদল ধর্ষক। তাকে একটি পরিত্যক্ত ভবনে নিয়ে গেলে প্রধান ধর্ষক টিংকুর সঙ্গে ঘটে শায়লার নাটকীয় ঘটনা। অবশেষে ধর্ষিতা না হয়েই কৌশলে নিজেকে বাঁচিয়ে আনতে সক্ষম হয় শায়লা। শায়লা ধর্ষকের মায়ের সঙ্গে দেখা করে। বুঝতে চায় কেমন মায়ের পেট থেকে ধর্ষকের জন্ম হয়। ধর্ষণের খবর ছড়িয়ে পড়ায় সবাই শায়লার সাথে ধর্ষিতা হিসেবেই আচরণ করে। পাল্টে যায় ভালোবাসার মানুষ মবিনও। শেষ পর্যন্ত ধর্ষিতা হিসেবে তাকে জবানবন্দি দিতে ডাকা হয় থানায়। সব মিলিয়ে এক কঠিন জীবন সঙ্কটে পড়ে শায়লা। শায়লার জবানবন্দি উপন্যাসে সমাজের এমন বাস্তবতার চিত্রই তুলে ধরেছেন লেখক।

ওমর ফারুকের লেখা এটি পঞ্চম উপন্যাস। এর আগে তার নিশিকথা, পিছুটান, ছোট সাহেবের ফাঁসি ও বাবার চোখ নামে চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে।

এমইউ/ পিডি/এমএফ/এমকেএইচ