বইমেলায় এল জয়িতা শিল্পীর ‘রক্তধারায় বঙ্গবন্ধু’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

বইমেলায় মোড়ক উন্মোচন হলো বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবি জয়িতা শিল্পীর কাব্যগ্রন্থ ‘রক্তধারায় বঙ্গবন্ধু’। ৭৭টি কবিতার সমন্বয় এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে জোনাকি প্রকাশনী।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাতটায় অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলামসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বইয়ের মোড়ক উন্মোচনকালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমাদের পুলিশ সদস্যরা কাজের ফাঁকে ফাঁকে সাহিত্য নিয়েও কাজ করছেন। এটাকে আমি সাধুবাদ জানাই।

তিনি বলেন, বাংলাদেশ পুলিশের সদস্যরাই প্রথম বুলেটটি ছুঁড়েছিল হানাদার বাহিনীর দিকে। এরপর তারা প্রত্যেকটি অস্ত্রাগার মুক্তিযোদ্ধাদের জন্য খুলে দিয়েছিল। মুক্তিযুদ্ধের সময় প্রত্যেকটি পুলিশ লাইন্সে পুলিশ মারা গিয়েছেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান অনস্বীকার্য।

jagonews24

আইজিপি বলেন, পুলিশ বাহিনীর কোনো কর্মঘণ্টা নেই। তারা জনগণের জন্য সবসময় পরিশ্রম করে। তেমনি একজন কঠোর পরিশ্রমী ও মেধাবী জয়িতা শিল্পী। তার গত বছরের লেখাগুলোতেও বাস্তবতার ছোঁয়া ছিল, এ বছরেও তার ব্যতিক্রম ঘটেনি। তার লেখার মাধ্যমে দেশপ্রেম ও জঙ্গিবাদ নির্মূল কার্যত ভূমিকা রাখবে। পাশাপশি প্রতিবাদ প্রকাশ করেছেন সাহিত্যের মাধ্যমে।

সমাজে জঙ্গিবাদ নির্মূল করতে তরুণ প্রজন্মের যে ভূমিকা রাখা উচিত, জয়িতা শিল্পী তার সাহিত্য চর্চার মাধ্যমে সেই কাজগুলো করেছে বলে উল্লেখ করেন জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, সে একজন প্রতিষ্ঠিত পুলিশের কর্মকর্তা হয়েও শিল্প-সাহিত্য চর্চার মাধ্যমে জঙ্গিবাদ নির্মূলে ভূমিকা রেখেছে। এই প্রতিবাদী সাহিত্যচর্চার ধারাবাহিকতা রাখার জন্য আহ্বান করেছেন জাবেদ পাটোয়ারী।

‘রক্তধারায় বঙ্গবন্ধু’ কবি জয়িতা শিল্পীর (অতিরিক্ত পুলিশ সুপার) চতুর্থ কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছদ এঁকেছেন শেখ অনিন্দ্য মিন্টু। ‘রাজারবাগে প্রজার পুলিশ’ নামের একটি প্রবন্ধগ্রন্থ ও ‘মানুষের কথা’ নামে ছোটগল্পও লিখেছেন জয়িতা শিল্পী।

‘রক্তধারায় বঙ্গবন্ধু’ কাব্যগ্রন্থ প্রসঙ্গে কবি জয়িতা শিল্পী বলেন, ‘মুজিববর্ষকে সামনে রেখে এই কাব্যগ্রন্থ আমার নিজস্ব চেতনা ও সমাজের প্রতি দায়বদ্ধতার বহিঃপ্রকাশ।’

এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]