বইমেলায় চন্দন আনোয়ারের ৪ টি বই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক নোবিপ্রবি
প্রকাশিত: ০৩:১৮ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে গ্রন্থমেলায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান ড. চন্দন আনোয়ারের চারটি বই প্রকাশিত হয়েছে। কথাসাহিত্যিক চন্দন আনোয়ার পশ্চিমবাংলায় বিদগ্ধ-মহলে সুলেখক ও ‘গল্পকথা’র সম্পাদক হিসেবে বেশ পরিচিতি।

কথাসাহিত্যিক চন্দন আনোয়ারের অমর একুশে বইমেলায় প্রকাশিত বইগুলো হলো ‘অর্পিত জীবন’; ‘হাসান আজিজুল হক : আলাপন ও মূল্যায়ন’ ‘সেলিনা হোসেনের সাহিত্যকীর্তি পাঠ ও মূল্যায়ন’ এবং ‘হাসান আজিজুল হক সমীপেষু’।

অর্পিত জীবন উপন্যাসটিতে তিনি বেশ কিছু বিষয় তুলে ধরেছেন। রাষ্ট্র নিজেই যদি তার নাগরিককে ‘শত্রু’ এবং নাগরিকের জীবন, বাস্তুভিটা, সম্পদ-সম্পত্তিকে ‘শত্রুর সম্পত্তি’ বলে আইন করে এবং দেশত্যাগের পথ তৈরি করে দেয়, সেই দেশের আইনের ফাঁদে পড়া নাগরিকের জীবন-যন্ত্রণার প্রকৃত চিত্র কি কোন ভাষায় ব্যাখা করা সম্ভব? ১৯৬৪ খ্রিস্টাব্দের পরে আজ পর্যন্ত এই আইনের ফাঁদে পড়া বাস্তুভিটা হারা, দেশহারা, শেকড়চ্যুত মানুষের জীবন-বাস্তবতার এক করুণ আখ্যান চন্দন আনোয়ারের ‘অর্পিত জীবন’।

শত্রু সম্পত্তি আইনের (স্বাধীনতার পরে যার নাম অর্পিত সম্পতি আইন) অভিঘাতে দেশত্যাগে বাধ্য এক কোটিরও বেশি হিন্দুগোষ্ঠীর জীবনবাস্তবতা নিয়ে ঐতিহাসিক, রাজনৈতিক বা সামাজিক গবেষণা-ব্যাখ্যা যথেষ্ট থাকলেও এই আইনের ফাঁদে পড়া মানুষের ব্যক্তিজীবনের সঙ্কট বা অন্তর্বেদনার গভীরতর তদন্ত শুধুমাত্র উপন্যাসেই উঠে আসা সম্ভব এবং ঔপন্যাসিক সেই চেষ্টাই করেছেন। উপন্যাসটি পাওয়া যাবে ইত্যাদি গ্রন্থ প্রকাশের ১০ নম্বর প্যাভিলিয়নে।

এছাড়াও তার প্রকাশিত অন্যান্য বইগুলো হলো -হাসান আজিজুল হকের ৭টি সাক্ষাৎকার ও তার গল্প-উপন্যাস-প্রবন্ধের উপরে লেখা ২৪টি মৌলিক প্রবন্ধ নিয়ে ‘হাসান আজিজুল হক - আলাপন ও মূল্যায়ন’। হাসান আজিজুল হককে নিয়ে লেখা প্রায় পাঁচ’শ (৫০০) চিঠির সংকলন ‘হাসান আজিজুল হক সমীপেষু’। বইগুলো পাওয়া যাবে জিনিয়াস পাবলিকেশন্স এর আট নম্বর প্যাভিলিয়নে।

সেলিনা হোসেনের সামগ্রিক সাহিত্যকর্মের উপরে বাংলাদেশ ও পশ্চিম বাংলার ৭৫ জন খ্যাতিমান প্রাবন্ধিকের প্রবন্ধ নিয়ে- ‘সেলিনা হোসেনের সাহিত্যকীর্তি পাঠ ও মূল্যায়ন’। বইটি পাওয়া যাবে ইত্যাদি প্রকাশনীর ১০ নম্বর প্যাভিলিয়নে।

এমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]