যে কারণে কৌন বনেগা ক্রোড়পতি বয়কটের ডাক দিলো দর্শক

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০১:১৫ পিএম, ০৯ নভেম্বর ২০১৯

অমিতাভ বচ্চন সিনেমা করেই নিজেকে কিংবদন্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তার আকাশ ছোঁয়া জনপ্রিয়তায় নতুন মাত্রা যোগা করেছে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানটি। ছোট করে একে ‘কেবিসি’ বলা হয়।

প্রতি বছর দর্শক মুখিয়ে থাকেন কখন শুরু হবে বিগ বি’র ‘কেবিসি’। কিন্তু সেই শো নিয়েই এবার বিরক্তি ঝরে পড়লো ভারতীয় দর্শকের। সবাই ‘কেবিসি’ বয়কটের ডাক দিয়েছেন।

‘বয়কট কেবিসি সোনি টিভি’, টুইটারে এই হ্যাশট্যাগ সর্বোচ্চ ট্রেন্ডিং গতকাল শুক্রবার থেকেই। নেটিজেনদের একাংশ ‘কৌন বনেগা ক্রোড়পতি’ (কেবিসি)-বয়কট করার আহ্বান জানাচ্ছেন। তাদের অভিযোগ, ছত্রপতি শিবাজি মহারাজকে অপমান করা হয়েছে অমিতাভ বচ্চনের হোস্ট করা শো-তে।

কেবিসি-র সিজন ১১-তে সম্প্রতি একটি প্রশ্ন আসে, সেখানে বলা হয়, ‘এই শাসকদের মধ্যে, মুঘল সম্রাট ঔরঙ্গজেবের সমসাময়িক কে ছিলেন?’ এই প্রশ্নের চারটি অপশন দেওয়া ছিল। প্রথম অপশন ছিল ‘মহারানা প্রতাপ’, দ্বিতীয় অপশন ‘মহারানা রঞ্জিত সিংহ’, তৃতীয় ছিল ‘রানা সাঙ্গা’ ও চতুর্থ অপশনে লেখা ছিল ‘শিবাজি’।

এই প্রশ্নের স্ক্রিনশট নিয়ে এক ইউজার টুইট করেছেন, ছত্রপতি শিবাজি দেশের জন্য এত কিছু করলেন, তাও তাকে এভাবে অপমান? আমাদের পরবর্তী প্রজন্ম কী শিখবে?

প্রচুর মানুষ এই মতের সঙ্গে একমত হয়ে টুইট করেছে। তাদের বক্তব্য, প্রশ্নে ঔরঙ্গজেবকে সম্রাট হিসেবে উল্লেখ করা হয়েছে, এমনকি উত্তরের অপশনের বাকি তিন জনের নামের আগে হয় ‘মহারানা’বা ‘রানা’ লেখা হয়েছে, কিন্তু শিবাজির নামের সঙ্গে না আছে ‘ছত্রপতি’ উপাধি না আছে ‘মহারাজ’।

শিবাজিকে ছত্রপতি শিবাজি মহারাজ নামেই উল্লেখ করা হয় সব জায়গায়। সেই জায়গায় এভাবে উপাধি ছাড়া শুধু তার নাম উল্লেখ করাকে নেটিজেনরা ভালভাবে নেননি। ‘বয়কট কেবিসি সনি টিভি’ হ্যাশট্যাগে তাই উত্তাল ভারতীয়দের সামাজিক যোগাযোগ মাধ্যম।

শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত প্রায় ৩৫ হাজার টুইট হয়েছে। প্রতি ঘণ্টায় তা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফেসবুক ও ইন্সটাগ্রামেও এ নিয়ে চলছে জোর সমালোচনা।

প্রসঙ্গত, শিবাজী ভোঁসলে অথবা ছত্রপতি শিবাজী রাজে ভোঁসলে হলেন মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। শিবাজী বিজাপুরের আদিলশাহি সালতানাতের সাথে যুদ্ধে নেতৃত্ব দেন। তিনি মুঘল সাম্রাজ্যের সাথে বেশ কয়েকবার যুদ্ধে জড়িয়ে পড়েন এবং হেরে যান। তিনি একটি স্বাধীন মারাঠা সাম্রাজ্যের পত্তন করেন, যার রাজধানী ছিল রায়গড়ে। তিনি ১৬৭৪ সালে মারাঠা সাম্রাজ্যের রাজা 'ছত্রপতি' হিসেবে মুকুট ধারণ করেন।

এলএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com