কান উৎসবে ‘পোশাক খুলে’ ইউক্রেনীয় নারীর প্রতিবাদ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২১ মে ২০২২

বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব। এবার নগ্ন হয়ে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ জানিয়েছেন এক ইউক্রেনীয় নারী। ওই নারীর শরীরে ইউক্রেনের পতাকা আঁকা ছিল। উৎসবে নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা ছুটে আসার আগ পর্যন্ত তিনি ওভাবেই ফটোশুটের জন্য পোজ দিয়ে দাঁড়িয়ে ছিলেন।

পরে নিরাপত্তাকর্মীরা তাকে পোশাকে ঢেকে সেখান থেকে সরিয়ে নেন।

এ সময় কান উৎসবে লাল গালিচার ওপর দাঁড়িয়ে চিৎকার করে বলেছেন, ‘আমাদের ধর্ষণ করা বন্ধ করুন’। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওই নারীর শরীরে ইউক্রেনের পতাকা আঁকা ছিল। নারী ওইভাবে দাঁড়িয়ে থাকার সময় অতিথিদের আসা যাওয়া সাময়িকভাবে ব্যাহত হয়।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত মাসে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের এলাকাগুলোতে শিশুদের যৌন নিপীড়নসহ ‘শত শত ধর্ষণের ঘটনা’ ঘটছে বলে তিনি তদন্তে জানতে পেরেছেন।

এদিকে গত মঙ্গলবার কান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তার দেশের জন্য সাহায্যের আবেদন জানিয়ে একটি ভিডিও জমা দিয়েছেন জেলেনস্কি। সেই সঙ্গে তিনি অভিযোগ করেন, রুশ বাহিনী গত মাসে ইউক্রেনের নির্মাতা মানতাস কেভেদারাভিসিয়াসকে মেরে ফেলেছে। গত বৃহস্পতিবার তার নির্মিত একটি ডকুমেন্টারি ‘মারিউপোলিস ২’ প্রদর্শিত হওয়ার পর যুদ্ধের বিষয়টি কান উৎসবে প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আজ শনিবার ইউক্রেনের বিপর্যস্ত চলচ্চিত্র নির্মাতারা কান উৎসবে একটি বিশেষ দিন পাবেন। এ দিন ইউক্রেনের অন্যতম প্রতিশ্রুতিশীল নির্মাতা সের্গেই লোজনিতসার ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডিসট্রাকশন’ দেখানো হবে। চলচ্চিত্রটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান শহরগুলোতে বোমা হামলা নিয়ে নির্মিত।

এমআই/এলএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]