প্রথমবার অংশ নিয়েই কানে পুরস্কার জিতলো পাকিস্তানের সিনেমা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ২৯ মে ২০২২

রীতিমত তাক লাগানো খবর বটে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বেশ রক্ষণশীল রাষ্ট্র পাকিস্তান। তবে সে দেশেও শিল্প ও সংস্কৃতি চর্চায় অনেক মেধাবী রয়েছেন। যুগে যুগে তারা পাকিস্তানকে সমৃদ্ধ করেছেন। এবার আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কৃত হলো দেশটির সিনেমা।

মহাতারকাদের মিলনমেলার কান চলচ্চিত্র উৎসবে প্রথমবার অংশ নিয়েই বাজিমাত করল পাকিস্তান। কানের ৭৫তম আসরে গিয়ে অফিসিয়াল সিলেকশনে পুরস্কার জিতেছে উর্দু ভাষার ‘জয়ল্যান্ড’ সিনেমা।

বাংলাদেশ সময় শুক্রবার রাতে কান উৎসবের পালে দে ফেস্টিভাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। জুরি প্রাইজের পুরস্কারটি তুলে দেওয়া হয় ‘জয়ল্যান্ড’ -এর নির্মাতা সায়েম সাদিকের হাতে।

পাকিস্তানের লিঙ্গবৈষম্যের ট্যাবু নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সানা জাফরি। সিনেমাটির সহ-প্রযোজক ও কাস্টিং পরিচালকও তিনি।

সিনেমায় আরও অভিনয় করেছেন- লাহোরের ট্রান্সজেন্ডার অভিনেতা আলিনা খান, আলি জুনেজো, রাস্তি ফারুক, সানিয়া সাঈদ, সোহেল সামির, সালমান পীরজাদা প্রমুখ।

এদিকে পুরস্কার হাতে নিয়ে প্রাপ্তিটা ‘জয়ল্যান্ড টিম’ কে উৎসর্গ করলেন নির্মাতা সায়েম সাদিক।

পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছাড়াও ‘আঁ সার্তে রিগা’ বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে ফ্রান্সের ছবি ‘দ্য ওর্স্ট ওয়ানস’, পরিচালনা করেছেন লিজ আকোকা ও রোমান গ্যুরে। ‘মেট্রোনম’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন আলেকসান্দ্রু বেল্ক।

ফিলিস্তিনের ছবি ‘মাহা হাজ’ এর জন্য সেরা চিত্রনাট্য’র পুরস্কার জিতেছেন মেডিটেরানিয়ান ফিভার। বেস্ট পারফর্মারের পুরস্কার জিতে নিয়েছেন ভিকি ক্রিপস (করসেজ) এবং অ্যাডাম বেসা (হারকা)। ফেভারিট অ্যাওয়ার্ড পেয়েছেন রোডিও (লোলা কিভোরন)।

এলএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]