অনেকদিন পর আবিদা সুলতানা


প্রকাশিত: ০৬:৩৭ এএম, ৩০ জুলাই ২০১৬

রবীন্দ্রসংগীত এবং নজরুলসংগীত এই দুইটির উপর তালিম নিলেও আধুনিক গানেই জনপ্রিয়তা পেয়েছেন সংগীতশিল্পী আবিদা সুলতানা। পূর্ব পাকিস্তানের একটি সংগীত প্রতিযোগিতায় (পরবর্তীতে তা ফুলকড়িঁ নামে পরিচিতি লাভ করে) বিজয়ী হন। ১৯৬৮ সালে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার এর সংগীতশিল্পী হিসেবে তালিকাভুক্ত হন।

তখন থেকেই তিনি এই দুই মাধ্যমে নিয়মিত গান পরিবেশন করে আসছেন। ১৯৭৪ সালে তিনি চলচ্চিত্রে সর্বপ্রথম প্লেব্যাক করেন। এই পর্যন্ত আবিদা ৪৫০টিরও বেশি চলচ্চিত্রের গানে কন্ঠ দিয়েছেন। তার বেশ কিছু গান শ্রোতাদের মুগ্ধ করে রেখেছে আজও।

তারমধ্যে উল্লেখযোগ্য, বিমূর্ত এই রাত্রি আমার, হারজিৎ চিরদিন থাকবেই, মধু চন্দ্রীমার এই রাত, আমাদের দেশটা স্বপ্ন পুরী, আমি সাত সাগর পাড়ি দিয়ে ইত্যাদি।

আজকাল নিয়মিত নন গানে। স্বামী সংগীতশিল্পী রফিকুল আলমকে নিয়ে মন দিয়েছেন সংসারেই। তবে বহুদিন পর এই শিল্পীকে দেখা যাবে একটি অনুষ্ঠানে। তিনি উপস্থিত থাকবেন চ্যানেল আইতে আগামীকাল রোববার (৩১ জুলাই) বিকেল ২টা ৪০ মিনিট থেকে সরাসরি দেখানো হবে ওয়ালটনের সৌজন্যে সাপ্তাহিক গানের অনুষ্ঠান ‘গানের উৎসব সরাসরি’। সেখানে গাইবেন আবিদা সুলতানা।

অনুষ্ঠানের এ পর্বে আবিদার সঙ্গে থাকবেন তার বোন রেবেকা সুলতানা। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন মৌসুমী বড়ুয়া ও পরিচালনা করবেন অনন্যা রুমা।

এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :