২৯ নভেম্বর মঞ্চে আসছে কনডেমড সেল

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০১ এএম, ২৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১০:২১ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭
২৯ নভেম্বর মঞ্চে আসছে কনডেমড সেল

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে ২৯ নভেম্বর সন্ধ্যা ৭টায় প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটক ‘কনডেমড সেল’ মঞ্চায়িত হবে। নাটকটি রচনা করেছেন অনন্ত হিরা এবং নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা। ‘কনডেমড সেল’ প্রাঙ্গণেমোর নাট্যদলের ১০ম প্রযোজনা।

‘কনডেমড সেল’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয়, টুসি ও প্রকৃতিসহ আরো অনেকে।

নির্দেশক নাট্য প্রসঙ্গে বলেন, ‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। এখানে ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পূর্বে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণের চিত্র তুলে ধরা হয়েছে। তারা যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিলো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম তারই কিছু খণ্ড চিত্রের নাট্য নির্মাণ ব্যাতিত নাটকের বাদ বাকী ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ তারা সকলেই কাল্পনিক।

তথাপি দর্শকের নিজের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সঙ্গে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তাঁরা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন।

‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদীরা থাকে।

এলএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com