নৃত্যগুরু মাতা রাহিজা খানম ঝুনু মারা গেছেন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ এএম, ২৬ নভেম্বর ২০১৭

একুশে পদকপ্রাপ্ত শিল্পী নৃত্যগুরু মাতা রাহিজা খানম ঝুনু মারা গেছেন। ইন্না... রাজিউন। রোববার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি চিরবিদায় নিলেন। নৃত্যশিল্পী লায়লা হাসান ঝুনুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। ঝুনু দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও হৃদরোগসহ বিভিন্ন সমস্যায় ভুগছিলেন।

দেশের খ্যাতিমান এ শিল্পী ১৯৪৩ সালের ২১ জুন জন্ম নেন। বুলবুল ললিতকলা একাডেমির প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন তিনি। তিনি একাডেমির অধ্যক্ষ ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বাংলা একাডেমির ফেলো হিসেবে সম্মানিত হন তিনি। দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কার পেয়েছেন তিনি।

১৯৬৬ সালে ১৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ভালুকা নিবাসী আমান উল্লাহ চৌধুরীর সঙ্গে বিয়ে হয় তার। তিনবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন তার স্বামী। ঝুনু দুই ছেলে ও এক মেয়েসহ আত্মীয়স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৬০ সালে রাহিজা খানম ঝুনু সিদ্ধেশ্বরী বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষা পাস করেন। বুলবুল ললিতকলা একাডেমি থেকে ১৯৬১ সালে পাঁচ বছর মেয়াদি সার্টিফিকেট কোর্সে উত্তীর্ণ হন। শ্রেষ্ঠ নৃত্যশিল্পী হিসেবে স্বর্ণপদক লাভ করেন। ওই বছরই তিনি বাফায় নৃত্যকলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। বিভিন্ন সময়ে জাতীয় নৃত্য প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বও পালন করেছেন তিনি।

এনই/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :