মুনীর চৌধুরী নাট্য পদক পেলেন ইসরাফিল শাহীন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ এএম, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ১১:৪৭ এএম, ২৮ নভেম্বর ২০১৭
মুনীর চৌধুরী নাট্য পদক পেলেন ইসরাফিল শাহীন

বাংলাদেশের নাট্যচর্চায় আধুনিক চেতনা সঞ্চারে অগ্রণী পুরুষ শহীদ অধ্যাপক মুনীর চৌধুরী। তার ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে নাট্যদল ‘থিয়েটার’ প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননায় এ বছর নাট্য পদক পেয়েছেন নাট্যজন নির্দেশক, নাট্যশিক্ষক ও অভিনেতা অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

গতকাল সোমবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সম্মাননা প্রদান করা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, বিশেষ অতিথি আইএফআইসি ব্যাংকের প্রধান নির্বাহী শাহ্ আলম সারওয়ার, থিয়েটার সভাপতি ফেরদৌসী মজুমদার ও দেশের পথিকৃৎ নাট্যজন রামেন্দু মজুমদার।

পুরস্কার পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে ইসরাফিল শাহীন বলেন, মুনীর চৌধুরী সম্মাননা আমাকে আপ্লুত করছে। আনন্দ ও কৃতজ্ঞতায় স্মরণ করছি শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীকে। তার আধুনিকতাবোধ ও দেশাত্ববোধক সংস্কৃতির মানসিকতারই অনুপম উত্তরাধিকারী ‘থিয়েটার’ নাট্যদল। আমি অনুভব করছি, যিনি অন্যের চেয়ে বড় তিনিই সম্মান দিতে জানেন। এ সম্মান আমার জন্য অনুপ্রেণার ও গৌরবের। আমি আজীবন নাট্যচর্চায় কাজ করে যেতে চাই।’

অন্যদিকে নাট্যাঙ্গনে তারুণদের উৎসাহ দিতে প্রবর্তিত ‘জাকারিয়া পদক’ পেয়েছেন তরুণ নাট্যকার ও অভিনেত্রী রুমা মোদক। ‘মুনীর চৌধুরী নাট্য পদকের’ অর্থমূল্য ৫০ হাজার টাকা ও ‘মোহাম্মদ জাকারিয়া’ পুরস্কারের অর্থমূল্য ২৫ হাজার টাকা।

এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com