শেষ হচ্ছে ঢাবির ১২তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৪ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭

আগামীকাল ১৮ ডিসেম্বর শেষ হচ্ছে ঢাবি’র ১২তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব ২০১৭। আমরা ফুরিয়ে যাই তোমাদের তরে অফুরান হতে- এই আহবান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনা ও ব্যবস্থাপনায় টিএসসি মিলনায়তনে গত ১১ ডিসেম্বর থেকে শুরু হয় স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশিত ১৭টি নাটক নিয়ে ৮ দিনব্যাপী এই উৎসব।

এবারের উৎসবে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সৈয়দ ওয়ালীউল্লাহ, আহমদ ছফা, আখতারুজ্জামান ইলিয়াস, সেলিম আল দীন, আব্দুল্লাহ আল মামুন, বাদল সরকার, মমতাজউদ্দিন আহমদ প্রমূখ বাংলা সাহিত্যের কালজয়ী লেখকের সাহিত্যকর্মের নাট্যরূপ উপস্থাপিত হয়েছে। সমাপনী সন্ধ্যায় রাগীব নাঈমের নাট্যরূপ ও নির্দেশনায় মঞ্চস্থ হবে আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্প অবলম্বনে নাটক ‘তারাবিবির মরদ পোলা’। আর উৎববের পর্দা নামবে মমতাজউদদীন আহমদ’র ‘কী চাহ শঙ্খচিল’ নাটকটির মাধ্যমে।

নাটকিটির বিনির্মাণ ও নির্দেশনায় থাকবেন কীর্তি বিজয়া। নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ-মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ট্রেজারার, ঢাকা বিশ্ববিদ্যালয় ও শিকওয়া নাজনীন, পরিচালক ডার্ড গ্রুপ। সমাপনী বক্তব্য রাখবেন নাট্যজন রামেন্দু মজুমদার। সভাপতিত্ব করবেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবির।

এবারের নাট্যোৎসব প্রসঙ্গে বিভাগের অগ্রজ অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসবের গোড়াপত্তন করি ২০০৫ সালে আমার নির্দেশিত ম্যাকবেথ নাটকের দশদিন ব্যাপী প্রদর্শনীর মাধ্যমে। এই উৎসব এখন শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রকাশ শুধু নয়, দেশের নাট্যাঙ্গন তথা সাংস্কৃতিক অঙ্গনের এক জাগ্রত প্রতীক। এ বছর এই উৎসবের এক যুগ পূর্তি হলো। ভেবে ভালো লাগছে। আশা করি এবং বিশ্বাসও করি বিভাগের নতুন প্রজন্মের শিক্ষক-শিক্ষার্থীরা এই উৎসবের অনন্ত-যাত্রা নিশ্চিত করতে পারবেই পারবে। মূলত এই নাট্যোৎসব তারুণ্যের সৃষ্টিশীলতার উৎসব।’

এনই/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :