৯০তম অস্কারে মনোনীত বাংলাদেশি ওয়াহিদের কাজ করা ছবি

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বজুড়ে চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কার। এই পুরস্কার প্রদানের ৯০তম আসরে ভিজ্যুয়াল ইফেক্টস ক্যাটাগরির ২০ সিনেমার তালিকায় রয়েছে জেমস গুন পরিচালিত ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম-২’। এই ছবিটির প্রোডাকশন ম্যানেজার হিসেবে কাজ করেছেন বাংলাদেশি চলচ্চিত্রার ওয়াহিদ বিন রেজা।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো অস্কারে মনোনীত হলো এই বাংলাদেশির কাজ করা সিনেমা। এর আগে তার তত্ত্বাবধানে নির্মিত ‘ডক্টর স্ট্রেইঞ্জ’ ছবিটি অস্কারে নমিনেশন পেয়েছিল। পরপর দুইবার দুটি ছবি দিয়ে অস্কারে নমিনেশন পাওয়ায় বেশ উচ্ছ্বসিত তিনি। নিজের ফেসবুকে লিখেছেন, ‘ভিএফএক্স’র জন্য অস্কারে মনোনীত হওয়ায় মেথড টিমের প্রত্যেককে অভিনন্দন। এখন আমি বলতেই পারি, পরপর দুইবার আমাদের কাজ করা ছবি অস্কারের মনোনীতদের তালিকায়। এটা অনেক গর্বের ও প্রাপ্তির।’

২০১৮ সালের ২৩ জানুয়ারি এই অস্কার পুরস্কার ঘোষণা করা হবে। হলিউডের ডলবি থিয়েটারে ৪ মার্চ হবে অনুষ্ঠান। আপাতত সেই দিনটির অপেক্ষায় ওয়াহিদ। তার বিশ্বাস, এবারে অস্কার জয় হয়ে যেতে পারে তার তত্ত্বাবধানে নির্মিত ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম- ২’।

কানাডার ভ্যানকুভারে বসবাসকারী কৃতি বাংলাদেশি ওয়াহিদ এর আগে আন্তর্জাতিক ভিজ্যুয়াল ইফেক্ট কোম্পানি মেথড স্টুডিওসে প্রোডাকশন ম্যানেজার হিসেবে ছিলেন। চলতি বছরের অক্টোবরে বিশ্বের খ্যাতনামা প্রযোজনা সংস্থা সনি পিকচার্স স্টুডিওর সহ-প্রতিষ্ঠান সনি পিকচার্স ইমেজওয়ার্কসে যোগ দিয়েছেন।

এবার জনপ্রিয় অ্যানিমেশন মুভি হোটেল ট্রানসিলভানিয়ার তৃতীয় সিক্যুয়ালে লাইটিং ও কম্পিউটার গ্রাফিক্সের কাজ করছেন। এখানে সনির অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার হিসেবে হোটেল ট্রানসেলভেনিয়ার থার্ড পার্টে সরাসরি গেন্ডি টারটাকোভস্কির সঙ্গেও রয়েছেন ওয়াহিদ।

তিনি একজন মডেল, কৌতুক অভিনেতা, উপস্থাপক হিসেবেও কাজ করেছেন হলিউডের টিভি সিরিজে। হুমায়ূন আহমেদ ও মোস্তফা সরোয়ার ফারুকির সঙ্গেও কাজের অভিজ্ঞতা রয়েছে তার।

ওয়াহিদের কাজ করা মুভিগুলোর মধ্যে রয়েছে, ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান : ডন অব জাস্টিস, ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার, নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টুম্ব, ফিউরিয়াস সেভেন ও ফিফটি শেডস অব গ্রে।

এলএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com