সেন্সরে যাচ্ছে পরীমনির স্বপ্নজাল

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫১ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

‘মনপুরা’ খ্যাত গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত দ্বিতীয় সিনেমা ‘স্বপ্নজাল’। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। তার বিপরীতে অভিনয় করেছেন ইয়াশ রোহান। যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি সোমবার দুপুরে এফডিসিতে নবগঠিত প্রিভিউ কমিটির সদস্যরা দেখেছেন এবং মৌখিক অনুমোদন দিয়েছেন। প্রিভিউ কমিটির অনুমোদন শেষে এখন সেন্সরে যাচ্ছে 'স্বপ্নজাল'।

গিয়াসউদ্দিন সেলিম বলেন, প্রিভিউ কমিটির সদস্যরা ছবিটি দেখেছেন। মৌখিক অনুমোদনও আমরা পেয়েছি। প্রিভিউ কমিটির সবার মতামত ও স্বাক্ষর নিয়ে চিঠি ইস্যু করতে কিছুটা সময় লাগে। আমরা চিঠি হাতে পাবার পর ছবিটি সেন্সরে জমা দেবো। আর সেন্সর ছাড়পত্র পেলে প্রমোশনের পাশাপাশি খুব শিগগিরই ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি দেবার ইচ্ছে রয়েছে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে চাঁদপুরের ডাকাতিয়া নদীর পাড়ে ‘স্বপ্নজাল’-এর শুটিং শুরু হয়। কলকাতায়ও কিছু অংশের দৃশ্যায়ন হয়। সিনেমায় দেখা যাবে, কঠোর বাস্তবতায় বিচ্ছিন্ন হয়ে পড়ে অপু ও শুভ্রা। ছবিতে শুভ্রার চরিত্রে আছেন পরী, আর অপু হয়েছেন ইয়াশ। ‘স্বপ্নজাল’-এর কাহিনী-চিত্রনাট্যও নির্মাতার।

ছবিটিতে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, শাহানা সুমী, শহিদুল আলম সাচ্চু, শিল্পী সরকার অপু, ইরফান সেলিম, ফারহানা মিঠু, ইরেশ যাকের, মুনিয়া, শাহেদ আলী, আহসানুল হক মিনু প্রমুখ।

উল্লেখ্য, গেল কয়েক বছরে যৌথ প্রযোজনার নিয়ম-নীতি ব্যাপক অভিযোগ উঠে। তবে গেল বছর কঠোর আন্দোলন চলে কলকাতার সঙ্গে যৌথ প্রযোজনার নামে বিদেশি ছবি দেশের বাজারে মুক্তি দেয়ার অনিয়মের বিরুদ্ধে। গঠিত হয় চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর সমন্বয়ে চলচ্চিত্র পরিবার। এর নেতৃত্ব দেন চলচ্চিত্রের ‘মিয়াভাই’ খ্যাত অভিনেতা ফারুক।

আন্দোলনের মুখে সাময়িকবভাবে বন্ধ করা হয় যৌথ প্রযোজনার সিনেমা। সংশোধন আনা হয় এর নীতিমালায়। তারই অংশ হিসেবে যৌথ প্রযোজনার ছবির জন্য নতুন করে গঠিত হয় প্রিভিউ কমিটি। নতুন প্রিভিউ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন।

সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, তথ্যমন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উপসচিব শাহিন আরা বেগম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, প্রযোজক ও পরিবেশক সমিতির সহকারী প্রশাসক রথীন্দ্রনাথ রায়, প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ ও বিএফডিসির পরিচালক (উৎপাদন) বিভাগের স্বপন কুমার ঘোষ।

এই কমিটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে গেল সপ্তাহে। সম্প্রতি নতুন নীতিমালার আওতায় যৌথ প্রযোজনায় প্রথম ছবি হিসেবে সেন্সরে যাবার অনুমতি পায় ‘নূরজাহান’। এবার অনুমতি পেল ‘স্বপ্নজাল’।

এমএব/এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :