রোহিঙ্গা থিয়েটার ও পাঁজরে চন্দ্রবান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮
রোহিঙ্গা থিয়েটার ও পাঁজরে চন্দ্রবান

এ সময়ে পৃথিবীতে সবচেয়ে বার্নিং ইস্যু হলো শরণার্থী। মধ্যপ্রাচ্য থেকে ইউরোপ, আটলান্টিক থেকে ভূমধ্যসাগর অঞ্চলের সমস্যা এখন এসে ঠেকেছে বঙ্গোপসাগরের কূলঘেঁষে বাংলাদেশে। মায়ানমারের সামরিক জান্তাদের জাতিগত নিপীড়নে রোহিঙ্গাদের এক মহাপ্রস্থান হয়েছে।

এই আশাহীন-ঘরহীন-রাষ্ট্রহীন মানুষের মাঝে ভীতি, শূন্যতা, একাকিত্ব যেভাবে গ্রাস করছে সেটাকে থিয়েটারের যে অপার সম্ভাবনা, শক্তি, নান্দনিকতা, সামাজিক ডাইম্যানশন এবং রাজনৈতিক অর্থ তৈরি করার উদ্দেশ্যে বাংলাদেশ সেন্টার ফর পারফরম্যান্স এন্ড কালচারাল স্টাডিজ এর উদ্যোগে কক্সবাজারের উখিয়া, টেকনাফের শরনার্থী শিবির ও সমুদ্র সৈকতে আগামী ১৮ ও ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে থিয়েটার ফর রোহিঙ্গা বা রোহিঙ্গা নাট্য বা রোহিঙ্গা থিয়েটার।

ইতিপূর্বে গেল বছরের অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর এবং জানুয়ারিতে রোহিঙ্গা শরনার্থী জীবনের দুঃখ-কষ্ট, লড়াই, ইতিহাস, ক্ষোভ, হতাশাগুলো নিয়ে মাঠ পর্যায়ে গবেষণা, প্রশিক্ষন, সংলাপ ও পরিবেশনায় রোহিঙ্গা জনসাধারণকে সাথে নিয়ে অংশ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়েরে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এমএ বর্ষের শিক্ষার্থীরা। বিভাগের অধ্যাপক ও উপমহাদেশের বহুমাত্রিক নাট্যব্যাক্তিত্ব ড. ইসরাফিল শাহীনের তত্বাবধানে অনুঘটক হিসেবে ছিলেন একই বিভাগের সহকারি অধ্যাপক এবং মেধাবী তরুণ নাট্যকার, নির্দেশক ও তাত্ত্বিক শাহমান মৈশান।

moncho-ineer1

মায়ানমারে রোহিঙ্গাদের প্রতি যে বৈষম্য, রাষ্ট্রের ক্ষমতার অপব্যবহার, রাজনৈতিক শক্তির অবাঞ্চিত বলপ্রয়োগ ও খবরদারি দেখানোর মাধ্যমে যে নিস্পাপ, নিরাপরাধ রোহিঙ্গাদের হত্যা করা হয়েছে, তাদের ন্যায্যতাকে নাকচ করে শুধুমাত্র শক্তি প্রয়োগের কারণে অসংখ্য মানুষের কান্না যেন জমাট বেঁধে বরফ হয়ে গেছে। সেই অশ্রুভেজা দুঃখকে বাংলাদেশের মানুষ তথা বিশ্বের কাছে পরিচয় করিয়ে দিতে শাহমান মৈশানের রচনা ও অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের নির্দেশনায় ‘পাঁজরে চন্দ্রবান’ নাটকের মহড়াকালীন একটি নাট্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে আগামী ১৭ ফেব্রুয়ারি শনিবার বিকাল ৩ টায় বিভাগের নিজস্ব মিলনায়তন নাট-মন্ডলে।

নাট্য প্রদর্শনীতে উপস্থিত থাকবেন সমকালীন বিশ্ব পরিস্থিতি ও রাজনৈতিক নাটকে বিশেষজ্ঞ এবং আইটিআই হাইয়ার এডুকেশন নেটওর্য়াকের কো-ডিরেক্টর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াসিংটন ডিসির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক ও নির্দেশক ড. ডেরেক গোল্ডম্যান সহ দেশের সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের স্বনামধন্য ব্যক্তিরা।

moncho-ineer2

`পাঁজরে চন্দ্রবান’ নাটকটিতে অভিনয় করবেন বিভাগের এম.এ শিক্ষার্থীবৃন্দ। নাটকটির সংগীত পরিকল্পনায় বিভাগীয় শিক্ষক সাইদুর রহমান লিপন ও কাজী তামান্না হক সিগমা, আলোক পরিকল্পনায় আশিক রহমান লিয়ন ও কোরিওগ্রাফিতে অমিত চৌধুরী।

নাট্যপ্রদর্শনীর পরের দিন থেকে ১৯ ফেব্রয়ারি পর্যন্ত কক্সবাজারের উখিয়া, টেকনাফের শরনার্থী শিবির ও সমুদ্র সৈকতে ড. ডেরেক গোল্ডম্যানের সাথে মাঠ পর্যায়ে গবেষণা, প্রশিক্ষন, সংলাপ ও রোহিঙ্গা জনসাধারণকে সাথে নিয়ে পরিবেশনায় অংশ নিবে ঢাকা বিশ্ববিদ্যালয়েরে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এমএ বর্ষের শিক্ষার্থীরা, যা তত্ত্বাবধানে থাকবেন ড. ইসরাফিল শাহীন। এবং পুরো কর্মসূচীটির সার্বিক ব্যবস্থাপনায় আছেন বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবির।

এমএবি/এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com