রাবিতে চলচ্চিত্রবিষয়ক আলোচনায় নির্মাতা অমিতাভ রেজা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ১৮ মার্চ ২০১৮ | আপডেট: ০৪:৫৬ পিএম, ১৮ মার্চ ২০১৮
রাবিতে চলচ্চিত্রবিষয়ক আলোচনায় নির্মাতা অমিতাভ রেজা

‘চলচ্চিত্রের ভাষা ও নির্মাণশৈলী’ নিয়ে কথা বলতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসছেন ‘আয়নাবাজি’ খ্যাত চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। আগামীকাল সোমবার বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলা ভবনের ১২৩ নং কক্ষে তিনি এ নিয়ে বক্তৃতা করবেন।

চলচ্চিত্র বিষয়ক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৭’ শিরোনামে এই বক্তৃতার আয়োজন করেছে। ম্যাজিক লণ্ঠনের সম্পাদক ও রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আয়নাবাজি’র মাধ্যমে চলচ্চিত্রজগতে আসা অমিতাভ রেজা চৌধুরী এর আগে মূলত বিজ্ঞাপন ও নাটক নির্মাণের সঙ্গে যুক্ত ছিলেন। এ পর্যন্ত তিনি প্রায় হাজার খানেক টেলিভিশন বিজ্ঞাপন নির্মাণ করেছেন। এর পাশাপাশি তিনি টেলিভিশনের জন্য নাটকও নির্মাণ করেন।

ম্যাজিক লণ্ঠনের নিয়মিত আয়োজন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’য় অংশ নিতে এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্রনির্মাতা নুরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বনী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, পরিচালক ও অভিনয়শিল্পী কাজী হায়াৎ এবং অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী। সর্বশেষ গত বছরের মার্চে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৬’-এ অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী কথা উপস্থাপন করেন, ‘অভিনয় ও পেশাদারিত্ব’ বিষয়ে।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামে পত্রিকা ও সংগঠনটির যাত্রা শুরু ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ পত্রিকাটি প্রকাশ করা হয়। এ পত্রিকায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউমিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়। যেগুলো পত্রিকার পাশাপাশি নিয়মিত প্রকাশ হয় ম্যাজিক লণ্ঠনের ওয়েবসাইটেও www.magiclanthon.org

এছাড়া ম্যাজিক লণ্ঠনের উদ্যোগে দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ে ও বুধবারে সাধারণ পাঠচক্র অনুষ্ঠিত হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।

এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com