সনজীদা খাতুনের ৮৬তম জন্মদিন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১১ পিএম, ০৪ এপ্রিল ২০১৮

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের এক অন্যতম নাম সনজীদা খাতুন। বাঙালির সংস্কৃতির অগ্রযাত্রা ও বিকাশে নিবেদিতপ্রাণ এই মানুষটির আজ (৪ এপ্রিল) বুধবার ৮৬তম জন্মদিন। তার ৮৫ বছর পূর্তিতে মঙ্গলবার বাংলা একাডেমির আয়োজনে তাকে সংবর্ধনা জানানো হয়। বুধবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে থাকছে জন্মদিনের আরেকটি আয়োজন।

১৯৩৩ সালের আজকের দিনে ঢাকায় সনজীদা খাতুনের জন্ম। তিনি জাতীয় অধ্যাপক ড. কাজী মোতাহার হোসেনের মেয়ে। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতক এবং ১৯৫৫ সালে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

১৯৬১ সালে পাকিস্তানের সামরিক শাসনামলে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মশতবার্ষিকী উদ্যাপন ও রবীন্দ্রসঙ্গীত নিষিদ্ধ করার প্রতিবাদের মধ্য দিয়ে বাঙালি জাতিসত্তা বিকাশের আন্দোলনে শুরু থেকেই অংশগ্রহণের পাশাপাশি নেতৃত্ব দিয়ে আসছেন তিনি।

কর্মময় জীবনের স্বীকৃতিস্বরূপ সনজীদা খাতুন অর্জন করেছেন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বেগম জেবুন্নেছা ও কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্টের স্বর্ণপদক ও সম্মাননা, সা’দত আলী আখন্দ পুরস্কার, অনন্যা পুরস্কার, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সম্মানজনক ফেলোশিপ, বাংলা একাডেমির রবীন্দ্র পুরস্কারসহ আরও নানা গুরুত্বপূর্ণ স্বীকৃতি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় সনজীদা খাতুনকে তাদের সর্বোচ্চ সম্মান ‘দেশিকোত্তম’ দিয়েছে। এ ছাড়া তিনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ‘রবীন্দ্রস্মৃতি পুরস্কার’, কলকাতার টেগোর রিসার্চ ইন্সটিটিউট থেকে ‘রবীন্দ্রতত্ত্বাচার্য’ উপাধি পেয়েছেন।

এমএবি/এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :