‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের মহরত ১৬ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ০৫ আগস্ট ২০১৮

মুক্তিযুদ্ধে নৌকমান্ডোদের অভিযান ‘অপারেশন জ্যাকপট’ নামে পরিচিত। মুক্তিযুদ্ধের এই ঐতিহাসিক ঘটনাকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) একটি চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছে। আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকায় সিনেমা ‘অপারেশন জ্যাকপট’ এর মহরত অনুষ্ঠিত হবে।

রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়। চলচ্চিত্রটির পরিচালনা করবেন গিয়াসউদ্দিন সেলিম।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম, চলচ্চিত্রটির পরিচালক উপস্থিত ছিলেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘অপারেশন জ্যাকপট’ অভিযানের উদ্দেশ্য ছিল দেশের সমুদ্র ও নদীবন্দরগুলো অকার্যকর করে দেয়া। যাতে করে পশ্চিম পাকিস্তানিরা সমুদ্র ও নৌপথ ব্যবহার করে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) সহজে আক্রমণ করতে না পারে।

মুক্তিযুদ্ধে নৌকমান্ডোরা স্বাধীন বাংলা বেতার থেকে প্রচারিত গানের সংকেত পেয়ে ১৯৭১ সালের ১৪ আগস্ট দিবাগত রাতে (১৫ আগস্ট রাত ১টা থেকে দেড়টা) একই সাথে চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর এবং নারায়ণগঞ্জ ও চাঁদপুর নদী বন্দর আক্রমণ করে। এ অভিযানের ফলে পশ্চিম পাকিস্তানিরা হতভম্ব হয়ে পড়ে। মুক্তিযুদ্ধের গতি বৃদ্ধি পায়। মুক্তিযোদ্ধারা আরো সাহসী ভূমিকা পালন করে।

আরএমএম/এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :