বিতর্ক নিয়েই নিউইয়র্কে চলছে ‘হুমায়ূন মেলা’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ০৭ অক্টোবর ২০১৮

মুক্তধারা ফাউন্ডেশন ২০০২ সাল থেকে নিউইয়র্কে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামে ‘হুমায়ূন মেলা’র যাত্রা শুরু করেছিলো। সেখানে সয়ং হুমায়ূন আহমেদও উপস্থিতিত ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর ছাড়া জীবিত আর কোনো বাঙালি সাহিত্যিককে নিয়ে কখনো কোনো মেলা হয়নি। সেদিক থেকে এই মেলাটির গুরুত্ব ও মহাত্ম অন্যরকম।

তবে এই মেলাটি নিয়েই এবার বিতর্কের তৈরি হয়েছে। নিউইয়র্কের একটি স্কুলে ২০০২ সালে দুই দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’র প্রবর্তন হয়। তারপর থেকে প্রতি বছরই তারা এটি আয়োজন করে আসছে। এদিকে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের সার্বিক সহযোগিতায় ‘শো টাইম মিউজিকও হুমায়ূন মেলা’ আয়োজন করতে যাচ্ছে। এতে করে মুক্তধারা ফাউন্ডেশনের কর্ণধার বিশ্বজিত সাহা একই নামে মেলা করা নিয়ে অভিযোগ তুলেছেন।

বিশ্বজিত সাহা বলেন, ‘আমরা ২০০২ সালে হুমায়ূন আহমেদের উপস্থিতিতে হুমায়ূন মেলা শুরু করি, যা বাংলা সাহিত্যের জন্য ছিল একটি বিরল ঘটনা। তারপর থেকে আমরা ধারাবাহিকভাবে ২০১২ সাল পর্যন্ত তাঁর জন্মদিনে দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’র আয়োজন করে আসছি। তিনি মারা যাওয়ার পর ২০১৩ থেকে আমরা তার প্রয়াণ দিবসও পালন করি। ১৮ বছর ধরে আমরা যে “হুমায়ূন মেলা” করে আসছি হঠাৎ করে শাওন কেন একই নামে মেলা করতে যাচ্ছেন সেটা বুঝতে পারছি না। আমি ব্যক্তিগতভাবে তাকে অনুরোধও করেছি যেন তিনি এমনটি না করেন। কিন্তু তিনি শুনছেন না।’

মুক্তধারা কর্তৃক পাঠানো এক বিজ্ঞপ্তিতে মেহের আফরোজ শাওনের বক্তব্যে বলা হয়েছে, ‘নিউইয়র্কে এমন কোনো আয়োজন হয়, সেটাই আমি জানি না। হুমায়ূন আহমেদের পরিবার হিসেবে আমাকে বিষয়টি মুক্তধারার জানানো একটি ভদ্রতা ছিল বলে আমার মনে হয়। তারা সেটা করেনি। আর আমি কোন মেলায় থাকব, কী নামে মেলা করব, এটা আমার ব্যক্তিগত বিষয়।’

মেহের আফরোজ শাওনের বক্তব্যে আরও বলা হয়েছে, ‘হুমায়ূন আহমেদের উপস্থিতিতে যে মেলা মুক্তধারা প্রবর্তন করেছিল সেটা আজীবন তারাই আয়োজন করবে এমন কোনো লিখিত চুক্তি কোথাও হয়নি।’

অনুষ্ঠান আয়োজনের অধিকার ও বিশুদ্ধতার এমন বিতর্ক নিয়েই শো টাইম মিউজিক আজ রোববার থেকে কুইন্স প্যালেসে দ্বিতীয়বারের মতো ‘হুমায়ূন মেলা’ আয়োজন করেছে। চলবে আগামীকাল পর্যন্ত। বিনা টিকিটের এই মেলা প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

এতে গাই গাইবেন মেহের আফরোজ শাওন, এস আই টুটুল, সায়রা রেজাসহ আরও অনেকে। মেলায় থাকবে সেমিনার-আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ করা যেতে পারে, বাংলাদেশেও ‘হুমায়ূন মেলা’র আয়োজন করা হয়। চ্যানেল আইয়ের আয়োজনে এর পৃষ্টপোষকতায় থাকে এসিআই পিওর সল্ট। গেল বছরের ১৩ নভেম্বর হুমায়ূন আহমেদের জন্মদিনে চ্যানেল আই প্রাঙ্গণে সর্বশেষ অনুষ্ঠিত হয়েছে ‘হুমায়ূন মেলা’।

এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]