মঞ্চে আসছে নতুন নাটক ম্যাকবেথ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ০৭ অক্টোবর ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় উইলিয়াম শেক্সপীয়র রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত মহাকাব্যিক নাটক ‘ম্যাকবেথ’ মঞ্চে আসছে।

বিভাগের অধ্যাপক ও উপমহাদেশের বহুমাত্রিক নাট্যব্যাক্তিত্ব ড. ইসরাফিল শাহীন নাটকটি নির্দেশনা দিচ্ছেন।

এমএ সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের অভিনয়ে ‘ম্যাকবেথ’ নাটকটির মোট ৮টি প্রদর্শনী হবে। আগামী ৯, ১০, ১১ ও ১৪ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩০ মিনিট এবং ১২ ও ১৩ অক্টোবর বিকাল ৪ টা ও সন্ধ্যা ৭ টায় নাটমণ্ডলে মঞ্চস্থ হবে এ নাটক। আসছে ৯ অক্টোবর নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন উপমহাদেশের খ্যাতনামা নির্দেশক অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ। যার পরিকল্পনা সহযোগীতায় আছেন বিভাগীয় শিক্ষক তানভীর নাহিদ খান ও মহসিনা আক্তার। এছাড়া এমএ ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অনার্স ২য় সেমিস্টার, ৪র্থ সেমিস্টার ও ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীরাও এ নাটকে অভিনয় ও ডিজাইনে অংশ নেবে।

নাটকটি প্রসঙ্গে অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, ‘এই আততায়ী সময়ে অমাদের জীবন, আমাদের দেশ, আমাদের পৃথিবীর অন্তর্গত বিপন্নতা যেন হত্যা ও রক্তে পরিপ্লুত ম্যাকবেথের মতন রাজনৈতিক-মনস্তাত্তি¡ক নাটকটিতে শেক্সপীয়রীয় স্থান-কালরহিত এক অমোঘ ভাষায় ফুটে ওঠেছে। আমরা যা করে ফেলি আর আমাদের নৈতিক মূল্যবোধ অর্থাৎ কর্ম ও মর্ম-এ দুয়ের সংঘর্ষই যেন ম্যাকবেথ। এই সংঘর্ষই যেন মানুষের নিয়তি। এই নিয়তি থেকে কি আমাদের নিস্তার নেই? এইসব প্রশ্ন মোকাবিলা করতেই থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ নাটকটি মঞ্চে আনছে।’

প্রসঙ্গত, ম্যাকবেথ নাটকের প্রতিটি প্রদর্শনীতে আসন সংখ্যা মাত্র ৮৫টি। এর টিকিটের মূল্য নির্ধারন করা হয়েছে ৩০০ ও ২০০ টাকা।

এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :