বছরের শুরুতেই ‘খনা’ নাটকের দুই মঞ্চায়ন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ০২ জানুয়ারি ২০১৯

বছরের প্রথম সপ্তাহেই বটতলার নন্দিত নাটক ‘খনা’ নাটকের দুটি মঞ্চায়ন হতে যাচ্ছে। আগামী ৪ জানুয়ারি বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা হিব্রাহিম মিলনায়তনে ও ৬ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে হতে যাচ্ছে ‘খনা’র ৬৪ ও ৬৫তম মঞ্চায়ন।

দুটি প্রদর্শনীই শুরু হবে সন্ধ্যা ৭ টায়। খনা নাটকটি ইতিমধ্যেই দেশ এবং দেশের বাইরের বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হয়েছে এবং দর্শকদের ব্যপাক প্রশংসা কুড়িয়েছে। আলোচিত এই নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

নাটকটিতে দেখা যাবে, এক বিদুষী ‘খনা’ যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরোনো, কিংবদন্তীর ঘেরাটোপে বন্দী। তবু যেটুকুর তল খুঁজে পাওয়া যায় তাতে বোধ হয় যে তিনি এক বিদুষী জ্যোতিষী, স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা।

নাটকটিতে অভিনয় করছেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, ইভান রিয়াজ, তৌফিক হাসান ভূঁইয়া, শেউতি শা’গুফতা, মিজানুর রহমান, সুমিত তেওয়ারি রানা, ম. সাঈদ, পঙ্কজ মজুমদার, হামিদুল ইসলাম হিল্লোল, হুমায়ূন আজম রেওয়াজ, নাফিউল ইসলাম ও হাফিজা আক্তার ঝুমা।

খনায় সঙ্গীতে আছেন, শারমিন ইতি, হুমায়ূন আজম রেওয়াজ, শে’উতি শাহগুফতা ও লোচন পলাশ।

এমএবি/এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :