যেভাবে অংশ নেয়া যাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

একসঙ্গে দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ছবি আহ্বান করেছে তথ্য মন্ত্রণালয়। ২০১৭ ও ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবিগুলো অংশ নিতে পারবে। আগ্রহী নির্মাতা-প্রযোজকরা তাদের ছবি আগামী ৭ মার্চ বিকাল ৫টার মধ্যে জমা দিতে পারবেন।

আগ্রহীদের উন্নতমানের প্রিন্টের ডিভিডি জমা দিতে দিতে হবে। তার আগে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। চলচ্চিত্র সেন্সর বোর্ডের অফিস বা www.bfcb.gov.bd ওয়েবসাইট থেকে এই ফরম গ্রহণ করা যাবে।

পাশাপাশি কিছু নিয়ম মেনে পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য এবং প্রামাণ্যচিত্রের জন্য আবেদন জমা দিতে হবে। সেগুলো হচ্ছে-

১. কেবল বাংলাদেশি নাগরিকরাই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন।

২. আজীবন সম্মাননার জন্য জীবিত ব্যক্তিদেরকে বিবেচনা করা হবে।

৩. যৌথ প্রযোজনার চলচ্চিত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে। তবে সেই সিনেমায় বিদেশি শিল্পী-কলাকুশলীরা পুরস্কারের জন্য বিবেচিত হবেন না।

৪. পূর্ণদৈর্ঘ্য সিনেমার জন্য অবশ্যই ছবিটিকে সেন্সর সনদ পেতে হবে এবং বিবেচ্য বছরে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে হবে। স্বল্পদৈর্ঘ্য এবং প্রমাণ্যচিত্রের জন্য প্রেক্ষাগৃহে প্রদর্শনের বাধ্যবাধকতা না থাকলেও বিবেচ্য বছরে সেন্সর সনদ পেতে হবে।

৫. কাহিনীর ক্ষেত্রে দেশি বা বিদেশি লেখক/প্রকাশকের কপিরাইট বা অনুমতি নিয়ে নির্মিত চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে।

৬. বিদেশি চলচ্চিত্রের কপিরাইট নিয়ে নির্মিত চলচ্চিত্র এবং রিমেক চলচ্চিত্রের কাহিনী পুরস্কারে বিবেচিত হবে না।

২৮টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হয়ে থাকে। এবারও তার ব্যাতিক্রম হচ্ছে না। পুরস্কার সম্পর্কিত যে কোনো বিষয়ে সংশ্লিষ্ট জুড়ি বোর্ডের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :