মালয়েশিয়ায় মুক্তি পাচ্ছে নিরবের ‘নিষিদ্ধ’ সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

জাপানের ওসাকা ফিল্ম ফেস্টিভ্যালে ২০১৫ সালের ১১ মার্চ প্রথম প্রদর্শিত হয়েছিল নীরব অভিনীত মালয়েশিয়ান ছবি ‘বাংলাশিয়া’। চীনা বংশোদ্ভূত মালয়েশিয়ান পরিচালক ম্যামউই পরিচালিত ‘বাংলাশিয়া’ ছবিতে নীরব একজন বাংলাদেশী তরুণের চরিত্রে অভিনয় করেছেন।

নায়িকা হিসেবে তার বিপরীতে রয়েছেন সিঙ্গাপুরের অভিনেত্রী আমিকা সোহাইন। সম্পূর্ণ মালয়েশিয়ায় চিত্রায়িত হয়েছে ‘বাংলাশিয়া’। পরে আর এই ছবিটি আলোর মুখ দেখেনি। মালয়েশিয়ার সরকার ছবিটির প্রদর্শনী নিষিদ্ধ করে। শুধু মালয়েশিয়ায় নয়, বিশ্বের কোথাও ছবিটি প্রদর্শন করা যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করা হয়। অনেক জটিলতার পরে অবশেষে সেই ছবিটি মুক্তি পেতে যাচ্ছে।

২৮ ফেব্রুয়ারি মালয়েশিয়ার বিভিন্ন প্রেক্ষাগৃহে তিন ভাষায় নির্মিত ‘বাংলাশিয়া’ ছবিটি মুক্তি পাবে বলে জানিয়েছেন নিরব। ছবির প্রচারণায় অংশ নেওয়ার জন্য ২৫ ফেব্রুয়ারি মালয়েশিয়া উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি। পরদিন ছবির অভিনয়শিল্পী, কলাকুশলী আর আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ছবির প্রিমিয়ারে অংশ নেবেন।

নিরব বলেন, ‘পাঁচ বছর আগে বাংলাদেশের একজন ফটোসাংবাদিকের মাধ্যমে মালয়েশিয়ার চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ হয় আমার। ওই ফটোসাংবাদিকের কাছ থেকে ছবি দেখে আমার ব্যাপারে তারা আগ্রহী হন। তারা ছবির জন্য আমাকে নির্বাচিত করেন। আমি মনে করি এটি চলচ্চিত্র ক্যারিয়ারে আমার অন্যতম একটা অর্জন।’

ছবিটি নিষিদ্ধ হওয়ার কারণ প্রসঙ্গে নিরব বলেন, ‘ছবিতে এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছিল, যা মালয়েশিয়ার সরকারের বিপক্ষে যায়। তাই সরকার ছবিটির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে। শুনেছি, ছবিটি থেকে ৩১টি দৃশ্য বাদ দিতে হয়েছে। সবকিছুর পর গল্পকে ঠিক রেখে পরিচালক ছবিটি মুক্তি দিচ্ছেন।’

‘বাংলাশিয়া’ সিনেমায় নিরবের বিপরীতে অভিনয় করেছেন সিঙ্গাপুরের তারকা আতিকা সুহাইমি। এই ছবিটি পরিচালনা করেছেন নেমউই। ছবির অন্য চরিত্রে অভিনয় করেছেন সাইফুল অ্যাপেক, নেমইউ, ডেভিড।

এমএবি/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]