বিদায়, ভাওয়াইয়া গানের রাজা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ১৭ মার্চ ২০১৯

শফিউল আলম রাজা। সাংবাদিকতা দিয়ে যার যাত্রা শুরু পেশাগত জীবনের। তাও আবার অপরাধ বিষয়ক রিপোর্টার হিসেবে। সমাজের অপরাধীদের মুখোশ উন্মোচন করা ছিল তার অন্যতম লক্ষ্য।

কলমের মাধ্যমে সমাজকে অপরাধমুক্ত করার লড়াই চালাতে গিয়ে একসময় শফিউল আলম রাজা পান সেরা রিপোর্টারের পুরস্কার। সাংবাদিকতার পাশাপাশি একসময় তিনি
জড়িয়ে পড়েন সুরের মায়ায়। সুর আর ছন্দের স্রোতে নিজেকে ভাসিয়ে দিয়েছেন।

আমৃত্যু ছিলেন এ সাধনার সঙ্গে। তিনি প্রতিষ্ঠা পেয়েছেন জনপ্রিয় ভাওয়াইয়া গানের শিল্পী হিসেবে। দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে শফিউল আলম রাজার অসংখ্য ভক্ত।

কিংবদন্তি আব্বাসউদ্দিন-আলীম চৌধুরীর হাত ধরে ভাওয়াই গানের যে প্রসার ঘটেছিল তাদের পরবর্তী প্রজন্ম মোস্তফা জামান আব্বাসী ও ফেরদৌসী রহমানের পর শফিউল আলম রাজাই এই ধারার গানকে ছড়িয়ে গেছেন সবখানে। তার মতো করে লোকসংগীতের বিরাট ভাণ্ডার ভাওয়াইয়া গানকে আর কেউ এভাবে তুলে ধরতে পারেননি, লালনও করতে পারেননি।

শ্রোতা-দর্শকের কাছে ‘ভাওয়াইয়া রাজা’, ‘ভাওয়াইয়া রাজকুমার’ ও ‘ভাওয়াইয়ার ফেরিওয়ালা’ নামে পরিচিতি পেয়েছিলেন তিনি। শফিউল আলম রাজা ভাওয়াইয়া গানের দল ও ভাওয়াইয়া স্কুলের পরিচালক এবং কলতান সাংস্কৃতিক একাডেমির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

পরিবার, সহকর্মী, ভক্ত-অনুরাগীদের শোকে ভাসিয়ে জীবনের ওপারে পাড়ি জমালেন গানের সেই প্রিয়মুখ শফিউল আলম রাজা। আজ রোববার মৃত্যুবরণ করেছেন তিনি। তার আত্মার শান্তি কামনায় জাগো নিউজ পরিবার।

একজন গানপাগল মানুষ কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় জন্ম নেওয়া শফিউল আলম রাজা। সাম্প্রতিককালে ভাওয়াইয়া শিল্পী বলতেই যার নাম সবচেয়ে বেশি আলোচনায় আসতো তিনি ছিলেন রাজা। সাংবাদিকতার পাশাপাশি সুযোগ পেলেই ছুটে বেড়াতেন দেশ-বিদেশে, বাংলা গানের শ্রোতাদের অন্তরে ঝড়াতেন উত্তরবঙ্গের ঐতিহ্য ও আবেগ ধারণ করা ভাওয়াইয়া গানের বৃষ্টি।

নিজের একটা অবিচ্ছেদ্য অংশ করে নিয়েছিলেন তিনি ভাওয়াইয়া গানকে। গত বছরের ২৮ ডিসেম্বর একটি টিভি অনুষ্ঠানে গাইতে গিয়ে তিনি ভাওয়াইয়ান গান নিয়ে বলেছিলেন, ‘একটি গণমাধ্যমে লোকসংগীতের অন্যতম ধারা ভাওয়াইয়া গান হচ্ছে ভাবের গান। তাছাড়া এই গানে বিরহ-ভাবটা একটু বেশিই থাকে। বিরহের এই গান যে কারো মনকে উদাস করবেই।’

হায় জীবন! শফিউল আলম রাজার গানের বিরহে কাঁদবে তার ভক্তরা। দেশীয় বাদ্যযন্ত্রের তালে তালে তিনি আর কখনোই ‘ওকি গাড়িয়াল মুই চলোং রাজপন্থে’ গাইবেন না। গানে গানে জানাবেন না নতুন বউ, রকমারি পিঠা কিংবা সোনা বন্ধুর খবর!

শফিউল আলম রাজার কিছু জনপ্রিয় গানের লিংক :
ফান্দে পড়িয়া বগা কান্দে রে....

মনটায় মোর পিঠা খাবার চায়.......

ও মোর কালা রে কালা.......

ওরে ভাবের ছলে মজাইলেন মন......

ওকি গাড়িয়াল মুই.....

এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :