শিল্পকলায় শুরু হচ্ছে ছয় মাসব্যাপী কর্মশালা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ২২ মার্চ ২০১৯

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ছয় মাসব্যাপী কর্মশালা চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। শনিবার (২৩ মার্চ) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সন্ধ্যা ৬টায় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। গত ২০১২ সাল থেকে প্রায় প্রতিবছর বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজন করে আসছে।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি ও কর্মশালা পরিচালক বেলায়াত হোসেন মামুন জানালেন, ছয় মাস মেয়াদী এই কর্মশালায় স্বাধীনধারায় চলচ্চিত্র নির্মাণে উৎসাহী তরুণদের চলচ্চিত্র নির্মাণের তত্ত্বীয় ও কারিগরি প্রশিক্ষণ প্রদান করা হবে। এই কর্মশালার মাধ্যমে মূলত স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণ ও নির্মাণ বিষয়ক শিক্ষা ও প্রণোদনা প্রদান করা হবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক সৈয়দ সালাহউদ্দীন জাকী, চলচ্চিত্র শব্দ-প্রকৌশলী ও নির্মাতা রতন পাল এবং চলচ্চিত্র গবেষক ও সমালোচক অধ্যাপক ফাহমিদুল হক।

অনুষ্ঠানের শুরুতেই আলোচনা করবেন বেলায়াত হোসেন মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ২০১৮ সালে অস্কার, ভেনিস ও গোল্ডেন গ্লোব পুরস্কারে সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত মেক্সিকান চলচ্চিত্রকার আলফনসো কুয়ারন নির্মিত চলচ্চিত্র ‘রোমা’ প্রদর্শিত হবে।

ছয় মাসের কর্মশালাকে মোট তিনটি পর্বে ভাগ করা হয়েছে। পর্বগুলো হলো-

প্রথম পর্যায়: চলচ্চিত্র অনুধাবন পর্ব

এ পর্বে চলচ্চিত্রের ইতিহাস, চলচ্চিত্রের ভাষা, চলচ্চিত্রের নন্দনতত্ত্ব, চলচ্চিত্রের সাথে অন্যান্য শিল্পমাধ্যমের সম্পর্ক, জনপ্রিয় চলচ্চিত্র, আলোকচিত্র, চিত্রনাট্য, শিল্পনির্দেশনা, চিত্রগ্রহণ, শব্দ ও সংগীত, সম্পাদনা, চলচ্চিত্র নির্মাণে ডিজিটাল প্রযুক্তি, নিরীক্ষা এবং প্রামাণ্য চলচ্চিত্র, চলচ্চিত্র ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ের তত্ত্বীয় ধারণা প্রদান করা হবে

দ্বিতীয় পর্যায়: হাতে-কলমে চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ

এ পর্বে চিত্রনাট্য লেখা, অভিনয় প্রশিক্ষণ, শিল্পনির্দেশনার খুঁটিনাটি, চিত্রগ্রহণের যাবতীয় বিষয়, আলোর ব্যবহার, শব্দ ও সংগীতের ব্যবহার, সম্পাদনার কৌশলসমূহ, চলচ্চিত্র ব্যবস্থাপনাসহ চলচ্চিত্র নির্মাণ-সংশ্লিষ্ট সকল বিষয়ের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে। এ পর্বে প্রত্যেক শিক্ষার্থী একাধিক প্রস্তুতিমূলক চলচ্চিত্র নির্মাণ করবে

তৃতীয় পর্যায়: চূড়ান্ত চলচ্চিত্র নির্মাণপর্ব

এ পর্বে শিক্ষার্থীদের লেখা চিত্রনাট্য হতে নির্বাচিত চিত্রনাট্য অবলম্বনে শিক্ষার্থীরাই চলচ্চিত্র নির্মাণ করবে।

এমএবি/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :