‘ফেরদৌসী মজুমদার বাংলাদেশে একক নাটকের পথিকৃৎ’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২৩ মার্চ ২০১৯

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ফেরদৌসী মজুমদার বাংলাদেশে একক নাটকের পথিকৃৎ। নারীকে উপজীব্য করে তার অভিনীত ‘কোকিলারা’র মাধ্যমে ১৯৮৯ সালে একক নারী অভিনয়ের সূচনা হয়। এরই ধারাবাহিকতায় মঞ্চে বিনোদিনী, কহে বীরাঙ্গনা, স্ত্রীর পত্র, লালজমিনসহ একে একে অনেক দর্শকনন্দিত একক নারী অভিনয়ের নাটক মঞ্চস্থ হয়েছে।

তিনি বলেন, আজ জনপ্রিয় ও প্রতিশ্রুতিশীল অভিনেত্রী তনিমা হামিদের একক অভিনীত নাটক ‘একা এক নারী’ মঞ্চস্থ হচ্ছে। আশা করছি, নাটকটি সফলতা লাভ করবে এবং দর্শকপ্রিয়তা পাবে।

শনিবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাট্যচক্রের ৫৪তম প্রযোজনা ‘একা এক নারী’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

নাটকটির মঞ্চায়ন উদ্বোধন করেন বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। তিনি বলেন, একক নাটকে অভিনয় করা অত্যন্ত দুরূহ ও কঠিন বিষয়। একক নাটকে এ অনুভূতিটাই অভিনেতা-অভিনেত্রীকে ভীত করে দেয় যে, আমার পাশে কেউ নেই।

ফেরদৌসী মজুমদার বলেন, ভালো পাণ্ডুলিপি ছাড়া ভালো নাটক সম্ভব নয়। ভালো পাণ্ডুলিপি ছাড়া কোনো অভিনয়শিল্পীর সাধ্য নেই দর্শক ধরে রাখার।

নাট্যচক্রের সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন অভিনেতা মাহমুদ সাজ্জাদ। অনুষ্ঠান উপস্থাপনা করেন বিশিষ্ট অভিনেত্রী ফাল্গুনী হামিদ।

উল্লেখ্য, ‘একা এক নারী’ নাটকটি ইতালির নোবেল বিজয়ী সাহিত্যিক, নাট্যকার ও অভিনেতা দারিও ফো এবং ফ্রাংকা রামে রচিত ‘এ উইম্যান অ্যালোন’র বাংলা অনুবাদ। নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম ও নির্দেশনা দিয়েছেন দেবপ্রসাদ দেবনাথ এবং নাটকটিতে একক অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী তনিমা হামিদ।

এমইউ/বিএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :