ইতালি মাতাচ্ছে বাংলাদেশি নির্মাতার সিনেমা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি ইতালি থেকে
প্রকাশিত: ০৫:০০ পিএম, ১৮ মে ২০১৯

ইতালিয়ান মূলধারার একটি সিনেমা পরিচালনা করেছেন ফাইম ভূঁইয়া। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান যুবক। ‘বাংলা’ নামের ছবিটিতে পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি।

গত ১৬ মে ইতালির নামি দামি সব প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই আলোচনার ঝড় তুলেছে ‘বাংলা’। রোমান্টিক কমেডি নির্ভর ছবিটির কিছু চিত্রায়ণ হয়েছে বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লায়লা ফ্যাশনে।

রোম শহরের বিভিন্ন স্থানেও চিত্রায়িত হয়েছে। আর এ ছবির কাহিনীতে ফুটে উঠেছে মুসলমানদের জীবন ব্যবস্থা। যেখানে দেখানো হয়েছে একজন মুসলমানকে তার ধর্মের বিধি নিষেধ মেনে চলতে হয়। মুসলমান হয়ে বিয়ের আগে কোনো নারীর সাথে দৈহিক সম্পর্ক করা যায় না।

ফাইমের বন্ধু অভিনেত্রী সানজিয়া হক জানান, ২২ বছর আগে ইতালিতে জন্ম জন্মগ্রহণ করেন ফাইম। বাঙালি বংশদ্ভূত ইতালিয়ান তরুণ মুসলমান তিনি। রোমের বহু-জাতিগত এলাকা তরপিনাত্তারায় পরিবারের সঙ্গে বসবাস করেন। একটি জাদুঘরে স্টুয়ার্ট হিসাবে কাজ করছেন।

ফাইম নির্মিত ছবিটি পুরো ইতালিতে বেশ সারা জাগিয়েছে। প্রায় প্রতিটি প্রেক্ষাগৃহে হাউসফুল। ‘বাংলা’ নামক সিনেমাটি ইতালির ১৪টি প্রদেশে মুক্তি পেয়েছে। ছবিটি পরিবেশনা করেছেন ফানদানগো ও টিম ভিশন।

ফাইম ছাড়াও এতে অভিনয় করেন কার্লোটা আন্তোনিলি, সিমন লিবারতী, পিটারো সারমন্টি, ডেভিড অরনারো, অ্যালেসিয়া গিয়ুলিয়ানি, মিলেনা ম্যানসিনি, বাংলাদেশি সানজিয়া হক শশী,বাধন মিয়া প্রমুখ।

সানজিয়া হক আরও জানান, সিনেমা নির্মাণ নিয়ে ফাইমের নেশা অনেক। তিনি নিজের পিতৃভূমি বাংলাদেশের জন্যও সিনেমা নিয়ে কাজ করতে চান।

এলএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :