তিন নাট্যশিল্পীর জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৮ জুন ২০১৯

দেশের নাট্যাঙ্গণকে বছরের পর বছর ধরে আলোকিত করে চলেছেন তারা। তাদের দেখে তাদের কাছে শিখে অভিনয়ে নাম লিখিয়েছেন অনেকেই। নাট্যজগতের এমনই তিন প্রিয় মানুষের জন্মদিন আজ (১৮ জুন)। তারা হলেন, মঞ্চ সারথী আতাউর রহমান, ফেরদৌসী মজুমদার ও ত্রপা মজুমদার। এই তিন গুণী মানুষের জন্মদিনে শুভেচ্ছা নিবেদন করছে জাগো নিউজ ।

১৯৪১ সালের ১৮ জুন নোয়াখালী জেলায় নানা বাড়িতে জন্মগ্রহণ করেন আতাউর রহমান। তিনি একাধারে অভিনয়শিল্পী, নির্দেশক, নাট্যশিক্ষক ও সংগঠক। আতাউর রহমানের ৭৮তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলায় নেয়া হয়েছে নানা কর্মসূচি। মঙ্গলবা সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে আতাউর রহমানের ৭৮তম জয়ন্তী উদযাপন করা হবে।

এ লক্ষ্যে গঠন করা হয়েছে মঞ্চ সারথী আতাউর রহমান কর্ম উদযাপন কমিটি। আতাউর রহমানের উল্লেখযোগ্য কিছু সৃষ্টিশীল কর্ম ওইদিন মঞ্চে উপস্থাপন করা হবে। এ বছর জন্মজয়ন্তীতে বিশ্বনন্দিত নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র এবং বাংলাদেশের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের যে ক’টি নাটক আতাউর রহমান মঞ্চে নির্দেশনা দিয়েছেন, সেই নাটকগুলোর অংশবিশেষ মঞ্চায়ন করা হবে। থাকবে আবৃত্তি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজনা ‘হ্যামলেট’, থিয়েটার স্কুলের ‘ম্যাকবেথ’, পালাকারের ‘নারীগণ’ এবং ‘বাংলার মাটি বাংলার জল’, নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘ত্রয়লাস ও ক্রেসিদা’, নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বলের ‘তোরা সব জয়ধ্বনি কর’ নাটকের অংশবিশেষ মঞ্চায়ন করা হবে। এ ছাড়া মঞ্চ সারথীর ওপর বাংলাদেশের কয়েকজন কীর্তিমান নাট্যবোদ্ধা বক্তব্য রাখবেন।

আতাউর রহমান ছাড়াও আজকের এই দিনে মা ও মেয়ে ফেরদৌসী মজুমদার ও ত্রপা মজুমদারের জন্মদিন। ১৯৪৩ সালের ১৮ জুন ফেরদৌসী মজুমদারের জন্ম। জন্মস্থান বরিশালে হলেও ফেরদৌসী মজুমদারের পৈতৃক নিবাস নোয়াখালীতে। কিন্তু তিনি বেড়ে উঠেছেন ঢাকায়। তার বাবা খান বাহাদুর আব্দুল হালিম চৌধুরী ছিলেন ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেট। ১৪ ভাই বোনের মধ্যে ৮ জন ভাই এবং ৬ জন বোন। সবার বড় ভাই কবীর চৌধুরী এবং মেজ ভাই শহীদ মুনীর চৌধুরী। ১৯৭০ সালের ১৩ জুন রামেন্দু মজুমদারকে বিয়ে করেন তিনি।

ফেরদৌসী মজুমদার অভিনীত টেলিভিশন ও মঞ্চনাটকের মধ্যে- ‘বরফ গলা নদী’, ‘খাঁচা’, ‘জীবিত ও মৃত’, ‘অকূল দরিয়া’, ‘চোখের বালি’, ‘সংশপ্তক’, ‘নিভৃত যতনে’, ‘কোকিলারা’, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘এখনও দুঃসময়’, ‘দুই বোন’, ‘এখনও ক্রীতদাস’, ‘বারামখানা’ ও ‘মুক্তধারা’।

টিভি, মঞ্চ ছাড়াও তিনটি চলচ্চিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছেন এই অভিনেত্রী। তার নির্দেশিত মঞ্চনাটকের মধ্যে রয়েছে- ‘কৃষ্ণকান্তের উইল’, ‘চিঠি’, ‘তাহারা তখন’, ‘মেহেরজান আরেকবার’ এবং সম্প্রতি রবিঠাকুরের ‘মুকুট’।

ফেরদৌসী মজুমদার ও রামেন্দু মজুমদার দম্পতির কন্যা ত্রপা মজুমদারের জন্মদিনও ১৮ জুন। বাবা-মায়ের মতো ত্রপা মজুমদারও মঞ্চের নিবেদিত প্রাণ নাট্যশিল্পী। মঞ্চে নিয়মিত অভিনয় এবং নির্দেশনার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। ত্রপা মজুমদার ঢাকা থিয়েটার প্রবর্তিত ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক লাভ করেছেন। এ ছাড়াও তিনি মণিপুরি থিয়েটারের সম্মাননাও লাভ করেছেন।

এমএবি/এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :