‘আমরা অভিনয় শিল্পীদের স্বার্থ সংরক্ষণ করতে এসেছি’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ২৮ জুন ২০১৯

‘আমরা নির্বাচনে জয়লাভ করে অভিনয় শিল্পীদের স্বার্থ সংরক্ষণ করতে এসেছি। শিল্পীদের জন্য আগামী দুই বছরে বেশ কিছু কাজ করতে চাই। আমাদের এ কাজে সম্পৃক্ত থাকবেন নাটকের অন্যান্য সংগঠনগুলোও।’

এভাবে সামনের দিনগুলোতে অভিনয় শিল্পী সংঘের কাজের রূপরেখা কেমন হবে তা তুলে ধরলেন এই সংঘের নতুন সভাপতি শহীদুজ্জামান সেলিম।

শুক্রবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শিল্পী সংঘের অভিষেক অনুষ্ঠানে তাদের আগামী দিনের নানা পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি।

শহীদুজ্জামান সেলিম বলেন, ‘আমরা এমন একটা পরিবেশ তৈরি করব যেখানে শিল্পীরা সুন্দরমতো অভিনয় করে, সুন্দরমতো ঘরে ফিরতে পারবে। আমরা টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে বসব, প্রয়োজনে রাষ্ট্রের সঙ্গে বসব। আমাদের সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা করে সব সমস্যার সমাধান করব। আমাদের সঙ্গে নির্বাচন করেছে, কিন্তু বিজয়ী হয়নি তারাও আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন।’

তিনি আরও বলেন, ‘শিল্পী সংঘের তত্ত্বাবধানে আমাদের প্রবীন শিল্পীদের নিয়ে প্রতি বছর কমপক্ষে দুটো ডকুমেন্টারি নির্মাণ করা হবে। অভিনয় শিল্পী সংঘের ওয়েবসাইট তৈরি করব। যাতে আগামীতে শিল্পীদের যেকোনো তথ্য পাওয়ার ক্ষেত্রে আমরা যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারি।’

‘সরকার প্রতি বছর যেমন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের ব্যবস্থা করেছেন, আমরা টেলিভিশনের ক্ষেত্রেও প্রতিবছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার আশা করব। অভিনয়শিল্পী পেশাকে যেন রাষ্ট্রীয়ভাবে ঘোষণা দেয়া হয়, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’

বক্তব্যের শেষে যারা এ নির্বাচনকে উৎসবমুখর করে তোলার পেছনে কাজ করেছেন তাদের ধন্যবাদ দেন সেলিম।

শিল্পী সংঘের অভিষেক সভায় উপস্থিত ছিলেন এই নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনার খায়রুল আলম সবুজ, মাসুম আজিজ, বৃন্দাবন দাস।

ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাহউদ্দিন লাভলু, টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার অ্যাসোসিয়েশনের সভাপতি সাজু মুনতাসির, সাধারণ সম্পাদক ইরেশ জাকের, নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা ও নাটকের অন্যান্য সংগঠনের নেতাসহ নাট্যাঙ্গণের প্রবীন ও এই সময়ের শিল্পীরা।

উপস্থিত ছিলেন নাট্যজন মামুনুর রশীদ, ড. ইনামুল হক, দিলারা জামান, শর্মিলী আহমেদ, জাহিদ হাসান, কে এস ফিরোজ, নরেশ ভুঁইয়া, ফজলুর রহমান বাবু, শাহনাজ খুশি প্রমুখ।

প্রসঙ্গত, গেল ২১ জুন অভিনয় শিল্পী সংঘের নির্বাচন আর ফল ঘোষণা হয়। ২৪ জুন রাতে অভিনয়শিল্পী সংঘের নিকেতন কার্যালয়ে সীমিত আয়োজনে বিজয়ী প্রার্থীরা শপথ নেন। আজ অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কমিটির কার্যক্রম শুরু হলো।

২০১৯-২১ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে নতুন সভাপতি হয়েছেন শহীদুজ্জামান সেলিম আর পুনরায় সাধারণ সম্পাদক হয়েছেন আহসান হাবিব নাসিম।

নির্বাচনে ২১টি আসনের জন্য লড়াই করেন ৫১ জন অভিনয়শিল্পী। এতে সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন আজাদ আবুল কালাম, ইকবাল বাবু ও তানিয়া আহমেদ। সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন লুৎফর রহমান জর্জ, যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন রওনক হাসান এবং আনিসুর রহমান মিলন। অর্থ সম্পাদক নূর এ আলম, দফতর সম্পাদক মেরাজুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাণ রায়, অনুষ্ঠান সম্পাদক রাশেদ মামুন, আইন ও কল্যাণ সম্পাদক পদে শামীমা ইসলাম তুষ্টি, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সুজাত শিমুল।

নতুন কমিটির নির্বাচিত সাত কার্যনির্বাহী পরিষদের সদস্যরা হলেন নাদিয়া আহমেদ, সেলিম মাহবুব, জাকিয়া বারী মম, বন্যা মির্জা, মুনিরা বেগম মেমী, শামস সুমন ও রাজীব সালেহীন।

এমএবি/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]