নারায়ণগঞ্জে চালু হলো আধুনিক সিনেমা হল সিনেস্কোপ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:১২ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৯

‘বাংলাদেশি চলচ্চিত্র উৎসব’ উপলক্ষে সপ্তাহব্যাপী চলচ্চিত্র উৎসবের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো নারায়ণগঞ্জের প্রথম আধুনিক প্রেক্ষাগৃহ ‘সিনেস্কোপ’। ২০ সেপ্টেম্বর বিকেলে নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এই সিনেমা হলের উদ্বোধন করেন নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও প্রযোজনা প্রতিষ্ঠান সিনেমাকারের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে আধুনিক এই প্রেক্ষাগৃহটি।

উৎসবের আয়োজক চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান সিনেমাকারের প্রতিষ্ঠাতা, স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ নূরুজ্জামান ডালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এফএম এহতেশামুল হক, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভাবনী শংকর রায়, সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক অমল আকাশ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিন হায়াৎ আইভী বলেন, ‘একসঙ্গে পরিবারের সদস্যদের নিয়ে, বন্ধুরা সবাই সিনেমা দেখতে যাওয়া মিস করে আমাদের নতুন প্রজন্ম। আজকের এ উদ্যোগ আয়োজন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য করেছি। যদিও জায়গাটা খুবই ছোট। মাত্র ৩৫ জনের। তবে আমরা শুরু করলাম এটা দিয়ে।

আমাদের কিন্তু ভবিষ্যৎ পরিকল্পনা আরেকটু বড়। মন্ডলপাড়ায় ‘সিটি সেন্টার’ নামে প্রায় ২৫তলা একটি বিল্ডিং করতে যাচ্ছি। সেখানেও একটি সিনেকমপ্লেক্স থাকবে।’

তিনি বলেন, ‘নদীর ওই পাড়ে কদম রসুল কলেজের সামনে শেখ হাসিনা নব থিয়েটার করছি। যে নব থিয়েটার আমরা করতে যাচ্ছি সেখানেও বিজ্ঞানভিত্তিক অনেক কিছু করতে চাচ্ছি যা বাচ্চাদের অনেক কিছুর সঙ্গে পরিচয় করিয়ে দেবে। একেবারে মাঠ থেকে শুরু করে সব কিছু নারায়ণগঞ্জ সিটি করপোরেশন করে যাচ্ছে। আমাদের বাচ্চারা যেন মুরগির বাচ্চার মত ঘরের ভেতরে বড় না হয়। তাদের সম্পর্ক যাতে শুধু মোবাইল সেটের সঙ্গে না থাকে। আমরা যেভাবে উপভোগ করেছি আমাদের শৈশব কৈশোর তারাও যেন সেভাবে করতে পারে।’

সভাপতির বক্তব্যে মোহাম্মদ নূরুজ্জামান ডালিম বলেন, ‘চলচ্চিত্রকে বাঁচিয়ে রাখতেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। বর্তমানে ঘরে ঘরে টেলিভিশন, ইন্টারনেটের ফলে ঘরে বসেই সিনেমা দেখতে পাচ্ছেন দর্শকরা। তাই সিনেমা হলে গিয়ে ছবি দেখার প্রবণতা কমে গেছে। আমরা এই ধারাটাকে পুনরায় চালু করতে চাই। একটু নতুন আঙ্গিকে। যার একটি প্রচেষ্টা হলো এই ‘সিনেস্কোপ’।’

মসিহ উদ্দিন শাকের পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ি’ প্রদর্শনের মাধ্যমে সপ্তাহব্যাপী চলচ্চিত্র উৎসবের সূচনা হয়। উৎসবে দেখানো হবে ১৪টি সিনেমা। সিনেমাগুলো হলো- সুজন সখী, গোলাপী এখন ট্রেনে, অশিক্ষিত, সূর্য দীঘল বাড়ি, পুরস্কার, ছুটির ঘণ্টা, ঘুড্ডি, দীপু নাম্বার টু, মাটির ময়না, স্বপ্নডানায়, ডুব সাঁতার, অজ্ঞাতনামা, জালালের গল্প, মাটির প্রজার দেশে।

চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ নূরুজ্জামান ডালিম জানান, উৎসবের সাতদিন প্রতিটি ছবির দুটি করে প্রদর্শনী হবে। বেলা ১১টা, ২টা, ৫টা ও রাত ৮টায় হবে প্রদর্শনী। ছবি দেখার জন্য একটি নির্ধারিত মূল্যে টিকিট কাটতে হবে দর্শকদের।

এলএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]