শিল্প বাড়ির অতিথি ড. আকবর আলি খান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ১২ অক্টোবর ২০১৯

ড. আকবর আলি খান। একজন অর্থনীতিবিদ এবং শিক্ষাবিদ। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে তিনি হবিগঞ্জের মহুকুমা প্রশাসক ছিলেন এবং যুদ্ধকালীন সক্রিয়ভাবে মুজিবনগর সরকারের সাথে কাজ করেন।

মুক্তিযুদ্ধচলা কালে পাকিস্তান সরকার অনুপস্থিতির কারণে তার বিচার করে এবং ১৪ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করে। দেশ স্বাধীন হওয়ার পর তিনি সরকারি চাকরি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার সাথে যুক্ত ছিলেন। তিনি তত্ত্বাবধায়ক সরকারের একজন উপদেষ্টা ছিলেন। রেগুলেটরি রিফমর্স কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন এই গুণীজন।

আলি আকবর খানের গ্রন্থ ‘হিস্টোরি অব বাংলাদেশ’ এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত হয়। বইটিতে তিনি বাংলাদেশের ঐতিহাসিক ও সামাজিক উত্থান এবং পরিবর্তন নিয়ে গবেষণা করার পাশাপাশি দেশে ইসলাম ধর্মের বিকাশ নিয়েও আলোচনা করেছেন। তার অর্থনীতিবিষয়ক বই, ‘পরার্থপরতার অর্থনীতি’ যাতে তিনি সরস ও প্রাঞ্জল ভাষায় অর্থনীতির জটিল বিষয়বস্তু ব্যাখ্যা করেছেন।

তার গ্রন্থ ‘Some Aspects of Peasant Behaviour in Bengal : A Neo-classical Analysis’ ১৯৮২ সালে প্রকাশিত হয়। ১৯৯৬ সালে প্রকাশিত হয় তার Discovery of Bangladesh বইটি। বনলতা সেন এবং কবি জীবনানন্দ দাশের অনেকগুলো কবিতার আলোচনা নিয়ে প্রকাশ করেন গ্রন্থ ‘জীবনানন্দ দাশের কবিতা’।

এছাড়া তিনি লিখেছেন ‘আজব ও জবর-আজব অর্থনীতি’, ‘অবাক বাংলাদেশ বিচিত্র ছলনাজালে রাজনীতি’, ‘দুর্ভাবনা ও ভাবনা রবীন্দ্রনাথকে নিয়ে’ সহ আরও অনেক গবেষণাধর্মী বই।

শিল্প বাড়ি’র এবারের পর্বে অতিথি হয়ে আসছেন এই অর্থনীতিবিদ এবং শিক্ষাবিদ ড. আকবর আলি খান। জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা বলবেন জিটিভির ‘শিল্পবাড়ি’ অনুষ্ঠানে।

সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল।

অনুষ্ঠানটি আজ (১২ অক্টোবর) রাত ৮টা ১৫ মিনিটে জিটিভিতে প্রচার হবে।

এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]