দুই গায়কের নায়ক হওয়ার বছর

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:০০ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৯

ঢাকাই সিনেমার চলতি বছর জুড়ে কী শুধুই অপ্রাপ্তি! কিছু প্রাপ্তিও আছে নিশ্চয়ই। এই প্রাপ্তির খাতা খুললেই দেখা যাবে দুই গায়কের নায়ক হওয়ার বছর ছিলো ২০১৯। নামে মাত্র নায়ক হননি তারা। রিতিমতো নায়ক হিসেবে সাড়াও ফেলেছেন। জীবনের প্রথম সিনেমাটি মুক্তি পাওয়ার পর তাদের কাছে এসেছে পরবর্তী সিনেমার প্রস্তাব।

নারী দিবস উপলক্ষে ৮ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল ‘যদি একদিন’। মোহাম্মাদ মোস্তফা কামাল রাজ পরিচালিত এই ছবি দিয়ে বড়পর্দায় অভিষেক হয় কণ্ঠশিল্পী থেকে জনপ্রিয় অভিনেতা বনে যাওয়া তাহসান খানের। ছবিতে তার সঙ্গে জুটি ছিলেন ওপার বাংলার মিষ্টি মেয়ে শ্রাবন্তী চ্যাটার্জি। পারিবারিক আবহে রোমান্টিক এই ছবিটির গল্প প্রশংসিত হয়েছে সব মহলে। তাহসান এই ছবির পর মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। আরও বেশ কিছু সিনেমাতে অভিনয় করার প্রস্তাব পেয়েছেন তিনি।

অন্যদিকে বছর শেষে এসে চমক দেখালেন বাংলা গানের যুবরাজ আসিফ আকবর। গত ২০ ডিসেম্বর সারা দেশে মুক্তি পেয়েছে তার অভিনীত প্রথম সিনেমা ‘গহীনের গান’। সাদাত হোসাইন পরিচালিত এই সিনেমায় অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছে আসিফ । বিভিন্ন সিনেমা হলে ঘুরে ঘুরে দর্শকদের সঙ্গে সিনেমা দেখছেন তিনি।

অভিনয়ে নিয়মিত হবেন কি না জানতে চাইলে আসিফ বলেন, ‘ঐতিহাসিক গল্প নিয়ে কোনো সিনেমা হলে তাতে অভিনয় করতে পারি। যেমন হাজী শরীয়তুল্লাহ নিয়ে সিনেমা হলে অভিনয় করতে পারি।’ ভবিষ্যতে হয়তো আরও সিনেমায় পাওয়া যাবে আসিফকে।

এর আগেও গায়ক থেকে নায়ক হয়েছেন অনেকেই। পাশের দেশ ভারতের দিকে তাকালেই দেখা যায় কিশোর কুমার গায়ক থেকে নায়ক হয়েছেন। তিনি হিন্দি চলচ্চিত্র জগতের একজন গুরুত্বপূর্ণ অভিনেতাও ছিলেন।

তার অভিনীত বিখ্যাত কয়েকটি কমেডি চলচ্চিত্রের মধ্যে রয়েছে বাপ রে বাপ (১৯৫৫), চলতি কা নাম গাড়ি (১৯৫৮), হাফ টিকিট (১৯৬২), পড়োশন (১৯৬৮), হাঙ্গামা (১৯৭১), পেয়ার দিবানা (১৯৭৩), বাড়তি কা নাম দাড়ি (১৯৭৪)। এছাড়া অন্যান্য সিনেমার ভিতর রয়েছে নোকরি, বন্দী, দূর গগণ কি ছাঁও মে, দূর কা রাহি প্রভৃতি।

আলী জাফর গায়ক ও নায়ক দুটি ক্ষেত্রেই ভালো পারফর্ম করেছেন। গায়কের পাশাপাশি তিনি বলিউডে বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন। তিনি অভিনয় করেছেন এমন কয়েকটি ছবি হল, তেরে বিন লাদেন, মেরে ব্রাদার কি দুলহানি, লন্ডন, প্যারিস, নিউইয়র্ক ইত্যাদি ছবিতে অভিনয় করেছেন।

ভারতীয় গায়ক গীতিকার, সুরকার এবং অভিনেতা লাকি আলী। লাকি তার গভীর বা উচ্চ ভাবপূর্ন ধাচের গান কিন্তু সাবলীলভাবে গান গাওয়া ও সুমধুর কন্ঠের জন্য সুপরিচিত। কিন্তু অভিনেতা হিসেবেও সুনাম কুড়িয়েছেন।

বলিউডের বিখ্যাত গায়ক সোনু নিগম ‘জানি দুসমন: এক আনোখি কাহানী’, ‘কাশ আপ হামারে হতে’, ‘লাভ ইন নেপাল’ ছবিতেও অভিনয় করেছেন। গায়ক হিমেশ রিশামিয়ার ‘খালিদি ৭৮৬’, ‘দ্য এক্সপোজ’ ,‘আপ কা সুরর’ সিনেমায় অভিনয় করেছেন। তার নতুন একটি সিনেমা আছে মুক্তির অপেক্ষায়। খুঁজলে আরও এমন অনেক শিল্পী পাওয়া যাবে যারা গায়ক থেকে নায়ক হয়ে সাড়া জাগিয়েছেন।

এমএবি/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com