শুভ জন্মদিন অভিনয়ের নক্ষত্র শমী কায়সার

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১৬ জানুয়ারি ২০২০

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের গল্পে নাটক নির্মাণ হলেই লুফে নিতেন দর্শক। লেখক হিসেবে জনপ্রিয়তার মুকুট পরে তিনি আসলেন নির্মাণে। আর এই নাটকে ‘মনীষা’ নামের চরিত্রে অভিনয় করেন শমী কায়সার। 

সেই সময় ভীষণ জনপ্রিয়তা পেয়েছিলো নাটকটি। ‘নক্ষত্রের রাত’ নামের নাটকে অভিনয় করতে করতে নিজেও নক্ষত্র হয়ে ওঠেন শমী।

যেই নাটকগুলোর কারণে বর্তমানে অভিনয় থেকেই দূরে থেকেই কোটি মানুষের হৃদয়ে বাস করছেন শমী সেই নাটকগুলোর মধ্যে অন্যতম এই নাটকটি। 

গতকাল বুধবার (১৫ জানুয়ারি) ছিলো শমী কায়সারের জন্মদিন। অনেকটা নিরবেই চলে গেল এই অভিনেত্রীর জন্মদিন। এবারের জন্মদিনটি তার কেটেছে শোকে। তার চাচা শাহরিয়ার কবিরের স্ত্রী ডানা কবির মারা গেছেন ১৩ জানুয়ারি। তাই এবার উৎসব ছিলো না, ছিলো না উদযাপন।

শমী কায়সারের জন্ম প্রখ্যাত লেখক শহীদুল্লাহ কায়সার ও পান্না কায়সার দম্পতির ঘরে। ১৯৮৯ সালে পরিচালক আতিকুল হক চৌধুরীর হাত দিয়ে টিভি অভিনয় শুরু করেন শমী। তার অভিনীত উল্লেখ্যযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে আরও আছে ছোট ছোট ঢেউ, স্পর্শ, একজন, অরণ্য, আকাশে অনেক রাত, মুক্তি, অন্তরে নিরন্তরে, স্বপ্ন, ঠিকানা প্রভৃতি।

প্রয়াত চিত্রনায়ক সালমান শাহ’র অভিনয় জীবনের প্রথম নায়িকা শমী কায়সার। তারা দুজন বেশ কিছু খণ্ড নাটক ও ধারাবাহিকে কাজ করে জনপ্রিয়তা পেয়েছিলেন। দুজনের মধ্যে বন্ধুত্বটাও ছিলো বেশ দারুণ।

শমী কায়সার মঞ্চনাটকের সঙ্গে যুক্ত আছেন প্রায় দুই যুগ। ঢাকা থিয়েটারের নাট্যকর্মী হিসেবে বেশকিছু মঞ্চ নাটকে তিনি অভিনয় করেছেন। এর মধ্যে সেলিম আল দীন রচিত ‘হাতহদাই’ অন্যতম। চলচ্চিত্রে অভিনয় করেও শমী নজর কেড়েছেন। এর মধ্যে রয়েছে তানভীর মোকাম্মেল পরিচালিত লালন, চাষী নজরুল ইসলাম পরিচালিত হাছন রাজা।

১৯৯৭ সালে শমী কায়সার গড়ে তুলেন তার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ধানসিঁড়ি প্রোডাকশন। এই প্রতিষ্ঠানের প্রযোজনায় মুক্তি এবং অন্তরে নিরন্তরে নাটক নির্মিত হয়। ২০১৩ সালে নভেম্বরে তার প্রতিষ্ঠান ধানসিঁড়ি কমিউনিকেশন লিমিটেড রেডিও এ্যাক্টিভ নামে একটি বেতার কেন্দ্রের নিবন্ধনও পায়।

বর্তমানে অভিনয় থেকে দূরে রয়েছেন বলা যায়। বছরে দুই একটি বিশেষ টিভি নাটক বা টেলিছবিতে দেখা মিলে তার। তবে তিনি পুরোদস্তুর ব্যস্ত রয়েছেন ব্যবসা নিয়ে।

এমএবি/এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]