ধানমন্ডি লেকে ডুবে যাওয়া ঋদ্ধর স্মরণে গাইবেন তারা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০

ঋদ্ধ হৃদয়ঙ্গম বেহালায় বিরহের সুর তুলতো সেই কিশোর বয়সেই। বড় বিরহ ছিলো তার। ছবি আঁকতো। গান করতো খোলা গলায়। বন্ধুদের রবীন্দ্রসঙ্গীত অথবা অঞ্জন দত্তের গান শেখাতো। লিখতো মন পোড়ানো কবিতা। গত বছর ৩০ সেপ্টেম্বর মাত্র ১৭ বছর বয়সে রাজধানীর ধানমন্ডি লেকে ডুবে তার মৃত্যু হয়।

তার মা এখনো একটা একটা করে দিন পার করছেন ছেলের স্মৃতি বুকে আগলে ধরে। তার বন্ধুরাও তাকে ভোলেনি। আগামীকাল ১৭ ফেব্রুয়ারি ঋদ্ধ হৃদয়ঙ্গমের ১৮তম জন্মদিন। এই উপলক্ষে ১৭ ফেরুয়ারি সোমবার ঋদ্ধ স্মরণে ঢাকার শংকরে ছায়ানট মিলনায়তনে ‘হৃদয়ঙ্গম ঋদ্ধ’ অঙ্কন উৎসব ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

ঋদ্ধ স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে বিকেল সাড়ে ৩টা থেকে উৎসবটি রাত সাড়ে ৯টা পর্যন্ত চলবে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ও গান গাইবেন জলের গান, সায়ান, কৃষ্ণকলিসহ আরও অনেকেই।

jagonews24

এছাড়া ঋদ্ধর স্কুল-কলেজের বন্ধুরা একটি ফাউন্ডেশন তৈরির উদ্যেগ নিয়েছে। তারা ঋদ্ধকে নিয়ে একটি স্মারকগ্রন্থও প্রকাশের উদ্যোগ নিয়েছে। যার নেপথ্যে থাকছেন ঋদ্ধের মা উন্নয়ন ও সংস্কৃতিকর্মী তৃষ্ণা সরকার। তিনি বলেন, ‘এই জন্মদিনে কোন বাঁধ মানার কথা ছিল না আমার ছেলের। কিন্তু সে চলে গেল। আদরের বাঁধ ভেঙ্গে। ঋদ্ধের মতো হাজারো ঋদ্ধ তৈরি করতেই এ উদ্যোগ।’

ঋদ্ধ স্মৃতি সংরক্ষণ পরিষদের আহ্বায়ক শিক্ষাবিদ অধ্যাপক রতন সিদ্দীকী বলেন, ‘তার ব্যগ্রতা ছিলে শিল্পের নানা শাখায় ঋদ্ধ হওয়ার। এই ফাউন্ডেশন হাজারো ঋদ্ধ তৈরি করবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি। কিন্তু কোথায় যেন সুর কেটে যায়, কোনো কাজই আমায় খুব একটা টানে না।’

এমএবি/এলএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com