মণিপুরি থিয়েটারে বসন্তের নাট্যপালা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

গত বছরের শুরুতে মণিপুরি থিয়েটার মঞ্চে নিয়ে আসে ‘হ্যাপি ডেইজ’। এরই মধ্যে নাটকটি বেশ সাড়া ফেলেছে। আগামীকাল শুক্রবার মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব স্টুডিও থিয়েটার ‘নটমণ্ডপ’-এ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হতে যাচ্ছে নাটকটি।

বসন্ত এসে গেছে। এই বসন্তকে আরও একটু খানি রাঙিয়ে দিতে শনিবার ও রোববার ‘নটমণ্ডপ’ এ হবে ‘ও মন পাহিয়া’ নাটকের মোট চারটি প্রদর্শনী। প্রতিদিন সন্ধ্যা ৬টা ও সাড়ে ৭টায় দুইটি করে প্রদর্শনী হবে ৭০ মিনিট ব্যাপ্তিকালের এই নাটকটির।

এরমধ্যে স্যামুয়েল বেকেটের লেখা ‘হ্যাপি ডেইজ’ নাটকটি অনুবাদ করেছেন কবীর চৌধুরী ও শাহীন কবীর। এর অভিযোজন ও সম্পাদনা করেছেন শুভাশিস সিনহা ও জ্যোতি সিনহা। নাটকটি নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। এতে একক অভিনয় করবেন জ্যোতি সিনহা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক বলেন, ‘হ্যাপি ডেইজ’ নাটকে উইনি নামে এক নিঃসঙ্গ নারীকে দেখা যাবে। যার স্বপ্নময় জীবনের দৈনন্দিন সব ছেলেখেলার মধ্য দিয়ে মানুষের অভিনব মানসপটকে আঁকা হয়েছে। পুরো নাটকে উইনি তার স্বামী উইলির সঙ্গে অনর্গল কথা বলে যায়। নস্টালজিয়া, অভিযোগ, আকাঙ্ক্ষা কিন্তু সবকিছু ছাপিয়ে তার শরীর-মনের তীব্র প্রেমাকুতি ফুটে উঠে।

jagonews24

মূল বইয়ের দুই একটি সংলাপে অথর্ব, অক্ষম পুরুষ-চরিত্র উইলির উপস্থিত থাকলেও এ প্রযোজনায় তাকে অনুপস্থিত রাখা হয়েছে। কিন্তু স্ত্রী উইনির ঘণ্টাব্যাপী কথা-ক্রিয়ার মধ্যে সে বর্তমান থাকে। সে জীবিত নাকি মৃত, সে প্রশ্নের মীমাংসাও হয়তো হয় না। কিন্তু উইনি তাকে নিয়ে জীবনের এক আনন্দময় দিনের স্বপ্ন দেখে চলে, তাকে নিজের মতো করে সাজিয়ে চলে, যা কোনোদিনই তার জীবনে আসে না।

নাটকটির মঞ্চ, আলো, সংগীত পরিকল্পনা করেছেন শুভাশিস সিনহা। মঞ্চ নির্মাণ করেছেন শাহনাজ জাহান, সহযোগী: আসফিকুর রহমান। আলোক প্রক্ষেপণ: আসলাম অরণ্য, সহযোগী: আরিফ সাকিল। সংগীত প্রক্ষেপণ: হুমায়ুন আজম রেওয়াজ, সহযোগী: শর্মিলা সিনহা ও স্বর্ণালী সিনহা। স্টেজ ম্যানেজার: পারভেজ সরকার।

অন্যদিকে ‘মনপাহিয়া’ নাটকটি আফ্রিকান গল্পকার মিআ কোউতো’র ‘দ্য বার্ড অব গড’ নামের একটি ছোট গল্প থেকে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

নাট্যকার বলেন, ‘মনপাহিয়া মানে মনপাখি। আমাদের ভেতরকার যে পাখিটাকে আমরা প্রতিদিন গলা টিপে ধরছি, তারই বেদনার্ত মুক্তির গান। মানুষেরই দাম নেই দুনিয়ায়, অথচ এখানে একটা পাখির জন্য অবিরল অশ্রু আর রক্তক্ষরণ। মানুষকে ভাবাতে পারে নতুন করে।’

যারা এই শোগুলো উপভোগ করতে চান তারা যোগাযোগ করতে পারেন ০১৭৩৭৭৮৮৫১৫, ০১৭৪২৯৭২৬২৭ নাম্বারে।

এমএবি/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com