রওনকের পরিবর্তে শেখ কামাল চরিত্রে ভারতের সোমনাথ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৩ পিএম, ১৮ জানুয়ারি ২০২১

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা নির্মাণ করতে চলছে। এই বায়োপিক তৈরির জন্য পরিচালক হিসেবে বায়োপিক মাস্টার খ্যাত নির্মাতা মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নেয়া হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক এ চলচ্চিত্রের নাম ‘বঙ্গবন্ধু’। এখানে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শেখ কামালের চরিত্রে অভিনয়ের কথা ছিল অভিনেতা রওনক হাসানের। তথ্য মন্ত্রণালয় থেকে তার নামও ঘোষণা করা হয়েছিল। নেয়া হয়েছিল তার চরিত্রের প্রয়োজনে পোশাকেরও মাপও।

প্রাথমিকভাবে নির্বাচিত এ অভিনেতাকে আনুষ্ঠানিক চুক্তির আগেই চলচ্চিত্রটি থেকে বাদ দেয়া হয়েছে। তার পরিবর্তে শেখ কামাল চরিত্রের জন্য বাছাই করা হয়েছে ভারতীয় এক অভিনেতাকে। যার নাম সোমনাথ চ্যাটার্জি।

আজ সোমবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শেখ কামালের চরিত্রটি খুবই গুরুত্বপূর্ণ এ সিনেমায়। এ চরিত্রে আমাদের প্রথম পছন্দ ছিলেন রওনক হাসান। চমৎকার একজন অভিনেতা। কিন্তু ছবিটির পরিচালক শ্যাম বেনেগাল চরিত্রটিতে রওনকের ব্যাপারে কিছু ত্রুটি পেয়েছেন। সেজন্য তার পরিবর্তে সোমনাথ চ্যাটার্জি নামের একজন ভারতীয় অভিনেতাকে নেয়া হলো।’

শ্যাম বেনেগালের বরাতে জেমী জানান, ছবিতে ১৮-২০ বছর বয়স থেকে শেখ কামালের চরিত্রটি দেখানো হবে। রওনকের যে বয়স তাতে করে তার মধ্য দিয়ে ২০ বছরের শেখ কামালকে তুলে ধরা যায় না। সেজন্যই পরিচালক এই চরিত্রে পরিবর্তন এনেছেন।

সোমনাথ চ্যাটার্জিকে নির্বাচন করেছেন শ্যাম বেনেগাল। বিভিন্ন তথ্য ঘেঁটে এ অভিনেতা সম্পর্কে খুব একটা জানা যায়নি। বেশ ক’জন সোমনাথের খোঁজ মেলে গুগল সার্চে। একজন সোমনাথকে পাওয়া গেল যার ঝুলিতে রয়েছে ‘অনিবার্য’, ‘দ্য বান্টি’ নামের সিনেমা।

আরেক সোমনাথ চক্রবর্তী রয়েছেন যিনি কলকাতার ‘রাজ জাগা তারা’ সিনেমার অভিনেতা। এদের মধ্যে কোন সোমনাথকে বেছে নেয়া হয়েছে কিংবা অন্য কোনো সোমনাথ কি না তা জানতে অপেক্ষা করতেই হচ্ছে।

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]